ড্রয়ের আগে জাকিরের সেঞ্চুরি

ম্যাচের ভাগ্য একরকম লেখা হয়ে গিয়েছিল আগেই। শেষ দিনে ব্যক্তিগত অর্জনের খাতা সমৃদ্ধ করলেন জাকির হাসান। এক ম্যাচ পর আবারও সেঞ্চুরির দেখা পেলেন বিসিবি দক্ষিণাঞ্চলের তরুণ এই ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2021, 12:45 PM
Updated : 29 Dec 2021, 01:04 PM

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডে নিষ্প্রাণ ড্র হয়েছে ওয়ালটন মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলের ম্যাচ। হার এড়ানোয় আসরের ফাইনালে খেলাও নিশ্চিত হয়ে গেছে এই দুই দলের।

দল দুটির প্রথম ইনিংসই শেষ হয় শেষ দিনে এসে। অমিত হাসান ও তৌহিদ হৃদয়ের পর দক্ষিণাঞ্চলের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করে জাকির থামেন ১০৯ রানে। ৪৯৪ রানে অলআউট হয়ে দক্ষিণাঞ্চল পায় ১৩ রানের লিড।

পরে মধ্যাঞ্চল দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৯৯ রান তোলার পর ড্র মেনে নেয় দুই দল। প্রথম ইনিংসে ১৫০ রান করা সৌম্য সরকারের ব্যাট আসে এবার ৪৩।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ৫ উইকেটে ৩৮১ রান নিয়ে মঙ্গলবার শেষ দিনে ব্যাটিংয়ে নামে দক্ষিণাঞ্চল। দিনের প্রথম ওভারে ফরহাদ রেজা বিদায় নেন মুকিদুল ইসলামের বলে মোহাম্মদ মিঠুনকে ক্যাচ দিয়ে। মুকিদুল একটু পর ফিরিয়ে দেন জিয়াউর রহমান ও নাহিদুল ইসলামকেও।

আগের দিন ৩৬ রানে অপরাজিত থাকা জাকির নবম উইকেটে রিশাদ হোসেনের সঙ্গে ৫২ রানের জুটির পথে ফিফটিতে পা রাখেন ১০৭ বলে। রিশাদ যখন ৬১ বলে ২১ রান করে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন, তখনও সেঞ্চুরি থেকে ৩৪ রান দূরে জাকির। শেষ উইকেটে সুমন খানের সঙ্গে আরেকটি ৫২ রানের জুটির পথে কাঙ্ক্ষিত মাইলফলক স্পর্শ করেন তিনি ১৭৭ বলে। সঙ্গে দলকে প্রথম ইনিংসে এনে দেন লিড।

শেষ ব্যাটসম্যান হিসেবে মিঠুনের বলে বোল্ড হয়ে থামেন জাকির। ১৮৫ বলে ৯ চার ও ২ ছক্কায় গড়া তার ১০৯ রানের ইনিংস। প্রথম রাউন্ডে পূর্বাঞ্চলের বিপক্ষে ১৫৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

মধ্যাঞ্চলের হয়ে ৩টি করে উইকেট নেন মুকিদুল ও বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম।

পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে মধ্যাঞ্চল ৬ ওভারের মধ্যেই হারায় দুই ওপেনারকে। মিজানুর রহমান এলবিডব্লিউ হন সুমনের বলে। জিয়াউরের বলে রিশাদকে ক্যাচ দেন মিঠুন।

৭৭ বলে ৩ চার ও একটি ছক্কায় ৪৩ রান করা সৌম্যকে বিদায় করেন রিশাদ। পরে এই লেগ স্পিনারের শিকার সালমান হোসেনও। তাইবুর রহমান ১৯ ও শুভাগত হোম ১১ রানে অপরাজিত ছিলেন।

আসরে প্রথম ম্যাচ খেলতে নেমে প্রথম ইনিংসে ৫টিসহ ম্যাচে ৭ উইকেট নেন লেগ স্পিনার রিশাদ।

প্রথম ইনিংসে ১৫২ রান করা মধ্যাঞ্চল অধিনায়ক শুভাগত জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

তিন রাউন্ডে একটি জয় ও দুটি ড্রয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বিসিবি দক্ষিণাঞ্চল। একটি করে জয়, ড্র ও হারে ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে ওয়ালটন মধ্যাঞ্চল। ১০ পয়েন্ট নিয়ে বিসিবি উত্তরাঞ্চল তিনে, ৮ পয়েন্ট নিয়ে ইসলামী বাংক পূর্বাঞ্চল চারে আছে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামী রোববার শুরু হবে দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের ফাইনাল। সেই ম্যাচের জয়ী দল হবে চ্যাম্পিয়ন। ম্যাচ ড্র, টাই কিংবা পরিত্যক্ত হলে যৌথ চ্যাম্পিয়ন হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়ালটন মধ্যাঞ্চল ১ম ইনিংস: ৪৮১

বিসিবি দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ১৫৮.৩ ওভারে ৪৯৪ (আগের দিন ৩৮১/৫) (জাকির ১০৯, ফরহাদ ১২, জিয়াউর ৪, নাসুম ১, রিশাদ ২১, সুমন ৮*; আবু হায়দার ১৭-৪-৬৮-০, নাজমুল ৩৮-৪-১১৩-৩, মুকিদুল ২১-৪-৬৬-৩, শুভাগত ৩১-৪-৯৭-১, মুরাদ ৩৯-১০-১০২-২, মিঠুন ৪.৩-০-১৩-১, তাইবুর ৬-২-১৯-০, সৌম্য ২-০-৯-০)

ওয়ালটন মধ্যাঞ্চল ২য় ইনিংস: ৩৬ ওভারে ৯৯/৪ (মিজানুর ২, মিঠুন ৫, সৌম্য ৪৩, সালমান ১৭, তাইবুর ১৯*, শুভাগত ১১*; সুমন ৭-০-১৬-১, জিয়াউর ৫-১-১৮-১, রিশাদ ১২-২-৩০-২, নাসুম ৮-২-২৮-০, নাহিদুল ৪-২-৭-০)

ফল: ম্যাচ ড্র

ম্যান অব দা ম্যাচ: শুভাগত হোম চৌধুরি।