এবার অ্যান্ডারসনের কাঠগড়ায় রুটরা

ম্যাচের পর বোলারদের দিকে আঙুল তুলেছিলেন জো রুট। পরের ম্যাচের আগে বোলারদের প্রতিনিধি হয়ে জিমি অ্যান্ডারসন প্রশ্ন তুললেন ব্যাটসম্যানদের পারফরম্যান্স নিয়ে। ইংল্যান্ডের পেস বোলিং গ্রেট মনে করিয়ে দিলেন, অ্যাডিলেইডের ব্যাটিং উইকেটে ইংলিশ ব্যাটসম্যানরাও তো ভালো করতে পারেনি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2021, 07:47 AM
Updated : 24 Dec 2021, 07:47 AM

অ্যাডিলেইড টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ২৭৫ রানে হেরে অ্যাশেজে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে ইংল্যান্ড। ম্যাচের পর একটি প্রশ্নের জবাবে জো রুট হতাশা প্রকাশ করেন বোলারদের লেংথ নিয়ে। ইংলিশ অধিনায়কের মতে, আরও বেশি ফুল লেংথে বল করা উচিত ছিল বোলারদের।

রুটের সেই মন্তব্য নিয়ে আলোচনা-সমালোচনা হয় প্রচুর। অধিনায়কের এমন কথায় ইংল্যান্ডের ড্রেসিং রুমে অশান্তির ছাপও দেখে ফেলেন অনেকে। অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং তো তুলাধুনা করে ছাড়েন রুটকে।

বোলারদের নেতা জিমি অ্যান্ডারসন এবার অধিনায়কের সমালোচনার জবাব দিলেন গার্ডিয়ান-এ লেখা তার কলামে।

“বিভিন্ন ডাটা বলছে, এটি ছিল অ্যাডিলেইডের ইতিহাসের সবচেয়ে নিষ্প্রাণ উইকেটগুলোর একটি এবং দিন-রাতের টেস্টে গোলাপি বল সবচেয়ে কম মুভ করেছে এবারই। কিন্তু সেখানেও আমরা যথেষ্ট ভালো ব্যাট করতে পারিনি।”

“বোলিংয়ের দিক থেকে, সবাই চায় সবসময় সঠিক লিংথে বল রাখতে। প্রথম দুই দিনে আমরা তা করার সর্বোচ্চ চেষ্টা করেছি… হয়তো কখনও কখনও আরেকটু ফুলার লেংথে বল করতে পারতাম আমরা। তবে আমরা তার পরও সুযোগ সৃষ্টি করেছি, কিন্তু তা নেওয়া হয়নি।”

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়া ৯ উইকেটে ৪৭৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণার পর ইংল্যান্ড অলআউট হয় ২৩৬ রানে। এক পর্যায়ে ২ উইকেটে ১৫০ রান থাকলেও শেষ ৮ উইকেট হারায় তারা ৮৬ রানের মধ্যে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের যথেষ্টই বেগ দেন ইংলিশ বোলাররা। ৯ উইকেটে ২৩০ রানে অস্ট্রেলিয়া ঘোষণা করে ইনিংস। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ১৯২ রানে।

টেস্ট ইতিহাসের সফলতম পেসার অ্যান্ডারসনের মতে, খেলার পরে কথা না বলে খেলার সময়ই ভূমিকা রাখা উচিত।

“খেলা চলার সময় পরিস্থিতি আরও ভালো করে বুঝতে হবে আমাদের। খেলার পর আমরা বলে দিতে পারি না যে, ‘আরও ফুলার লেংথে বল করা উচিত ছিল…।’ দল হিসেবেই আমাদের আরেকটু সক্রিয় থাকতে হবে।”

রুট অবশ্য শুক্রবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বললেন, কাউকে দায় দেওয়া নয়, বরং স্রেফ সুনির্দিষ্ট প্রশ্নের উত্তরই দিয়েছিলেন তিনি।

“কোনো ক্রিকেটারের দিকে আঙুল তোলা বা একটি গ্রুপের ওপর দায় চাপানোর ব্যাপার এটি নয়। দলগতভাবেই আমরা যথেষ্ট ভালো ছিলাম না।”

“আমাকে সরাসরি কিছু প্রশ্ন করা হয়েছিল খেলার পর এবং আমি উত্তর দিয়েছি। আমাকে যদি ব্যাটিং নিয়ে প্রশ্ন করা হতো, একইরকম কিছুই আমি বলতাম। দল হিসেবে আমরা এখন এমন একটি জায়গাতেই আছি।”