পিএসএলের টিভি স্বত্ব বিক্রি আড়াই কোটি ডলারে

ত্রিপক্ষীয় লড়াইয়ের পর পিএসএলের টিভি স্বত্ব পেল স্থানীয় দুটি চ্যানেলের কনসোর্টিয়াম। পাকিস্তানের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের টিভি স্বত্ব বিক্রি হলো ২ কোটি ৪০ লাখ মার্কিন ডলারে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2021, 04:25 AM
Updated : 24 Dec 2021, 04:25 AM

দুই বছরের জন্য এই স্বত্ব পেয়েছে পাকিস্তানের দুই ক্রীড়া ভিত্তিক টিভি চ্যানেল এ স্পোর্টস ও রাষ্ট্রীয় চ্যানেল পিটিভি স্পোর্টস। পিএসএলের ২০২২ ও ২০২৩ আসর দেখা যাবে এই দুই চ্যানেলে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দাবি অনুযায়ী, আগের চক্রের চেয়ে এবার ৫০ শতাংশ বেশি মূল্যে বিক্রি হয়েছে টিভি স্বত্ব। আগের চক্রে টিভি স্বত্ব বিক্রি হয়েছিল ৩ কোটি ৬০ লাখ ডলারে, তবে সেখানে অন্তর্ভুক্ত ছিল পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেটও।

পিসিবির জন্য এই চুক্তি দারুণ স্বস্তির। এর আগে টিভি স্বত্ব বিক্রি করতে কম দুর্ভোগ পোহাতে হয়নি তাদের। এবার সেখানে স্বত্ব পেতে লড়াইয়ে ছিল তিন চ্যানেল।

স্বত্ব পাওয়া কনসোর্টিয়ামের একটি চ্যানেল, এ স্পোর্টসের মালিকপক্ষ এআরওয়াই গ্রুপ পিএসএলের করাচি কিংস ফ্র্যাঞ্চাইজিরও স্বত্বাধিকারী।

নতুন এই চুক্তিতে পিসিবির উচ্ছ্বাসের ছবি ফুটে উঠেছে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী সালমান নাসিরের কণ্ঠে।

“টিভি স্বত্ব ঘিরে এই তুমুল আগ্রহ ও মূল্য এত বেড়ে যাওয়াই প্রমাণ করে, মাত্র ৬ বছর আগে চালু হওয়ার পরও পাকিস্তান সুপার লিগ কতটা জনপ্রিয় হয়ে উঠেছে।”

এই টিভি স্বত্ব শুধু পাকিস্তানের জন্য। দেশের বাইরে পিএসএলের তিন বছরের চুক্তি আছে যুক্তরাজ্য, উত্তর আমেরিকা, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ক্যারিবিয়ায়।