১০ বলে ৫ উইকেট নিয়ে হাসারাঙ্গার রেকর্ড

বল হাতে নিয়ে দ্বিতীয় বলেই হজম করলেন ছক্কা। এরপর কী দারুণভাবেই না ঘুরে দাঁড়ালেন ভানিদু হাসারাঙ্গা। পরের ১০ বলে স্রেফ ২ রান দিয়ে তুলে নিলেন ৫ উইকেট!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 06:18 PM
Updated : 1 Dec 2021, 06:44 PM

শ্রীলঙ্কার এই লেগ স্পিনিং অলরাউন্ডার আবু ধাবি টি-টেন লিগে ডেকান গ্ল্যাডিয়েটর্সের হয়ে বাংলা টাইগার্সের বিপক্ষে ২ ওভারে একটি মেডেন দিয়ে ৮ রানে ৫ উইকেট নিয়েছেন। ১০ ওভারের এই প্রতিযোগিতার পাঁচ আসর মিলিয়ে সেরা বোলিংয়ের রেকর্ড এটি।

জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বুধবার ১৪১ রান তাড়ায় নামা বাংলা টাইগার্সের ইনিংসের চতুর্থ ওভারে বল হাতে পান হাসারাঙ্গা। দলটির রান তখন ২ উইকেটে ২০।

দ্বিতীয় বলে হাসারাঙ্গার মাথার ওপর দিয়ে ছক্কা হাঁকান করিম জানাত। পরের বলে আবারও ছক্কা মারতে গিয়ে ডিপ মিডউইকেট বাউন্ডারিতে ধরা পড়েন তিনি। এর পরের বলে আবারও উইকেট; বেরিয়ে এসে খেলার চেষ্টায় বলের লাইন মিস করে বোল্ড হন জনসন চার্লস।

হ্যাটট্রিক বলটা কাভারে খেলে এক রান নেন ইসুরু উদানা। শেষ বলে আরেকটি সিঙ্গেল নেন ফাফ দু প্লেসি। হাসারাঙ্গার বলে ওই দুটি রানই শেষ।

ইনিংসের অষ্টম আর নিজের কোটার শেষ ওভারে তিনি কোনো রান না দিয়েই নেন ৩ উইকেট! প্রথম দুই বলে দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে আবারও জাগান হ্যাটট্রিকের সম্ভাবনা। এবারও অবশ্য তা হয়নি।

রিভার্স-সুইপ করে পয়েন্টে সহজ ক্যাচ দেন বেনি হাওয়েল। পরের বলে জেমস ফকনার হন বোল্ড। আর ওভারের শেষ বলে ছক্কা মারতে গিয়ে ডিপ মিডউইকেটে নাজিবউল্লাহ জাদরানের দারুণ ক্যাচে বিদায় নেন বিষ্ণু সুকুমারান।

তৃতীয় বোলার হিসেবে টি-টেন লিগে এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন হাসারাঙ্গা। চলতি আসরেই টিম আবু ধাবির হয়ে ২৩ রানে ৫ উইকেট নেন দক্ষিণ আফ্রিকান ফাস্ট বোলার মার্শান্ট ডি ল্যাঙ্গে। ২০১৮ সালের আসরে ভারতীয় লেগ স্পিনার প্রবীণ তাম্বের ১৫ রানে ৫ উইকেট এতদিন ছিল সেরা বোলিং।

হাসারাঙ্গার রেকর্ড গড়া বোলিংয়ে বাংলা টাইগার্সকে ৭৮ রানে গুটিয়ে দিয়ে ডেকান গ্ল্যাডিয়েটর্স ম্যাচ জিতেছে ৬২ রানে।

এই বছরটা দুর্দান্ত কাটছে হাসারাঙ্গার। ৮ ম্যাচে ১৬ উইকেট নিয়ে তিনিই ছিলেন গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি। ২০ ওভারের বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি উইকেটের রেকর্ডও এটি। শ্রীলঙ্কার প্রথম বোলার হিসেবে এই সংস্করণের বিশ্বকাপে হ্যাটট্রিক করার কীর্তিও গড়েন সেখানে।

২০ ম্যাচে ৩৬ উইকেট নিয়ে এই বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাবরাইজ শামসির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারিও তিনি।

এবারের টি-টেন লিগেও এখন পর্যন্ত সবচেয়ে বেশি উইকেট হাসারাঙ্গার। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই বোলার ১০ ম্যাচে নিয়েছেন ১৮ উইকেট।