অ্যাশেজে ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্র বাটলারের

সাত বছরের টেস্ট ক্যারিয়ারে জস বাটলার দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। কিন্তু কখনও অস্ট্রেলিয়ার মাটিতে এই সংস্করণে খেলা হয়নি তার। টেস্টের সাম্প্রতিক ফর্মও তার ভালো নয়। তবে ইংল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান বলছেন, অস্ট্রেলিয়ায় আসছে অ্যাশেজ সিরিজের চ্যালেঞ্জ নিতে তিনি প্রস্তুত। ভয়ডরহীন ক্রিকেট খেলার মন্ত্রে নিজেকে উজ্জীবিত করছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2021, 01:21 PM
Updated : 30 Nov 2021, 01:21 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোয়ারেন্টিন শেষে ইংল্যান্ডের খেলোয়াড়দের দ্বিতীয় গ্রুপের অংশ হিসেবে পুরো স্কোয়াডের সঙ্গে যোগ দিয়েছেন বাটলার। ব্রিজবেনে ৮ ডিসেম্বর শুরু হতে যাওয়া প্রথম টেস্টের আগে বিরূপ আবহাওয়ায় ঠিকমতো প্রস্তুতি নিতে পারছে না জো রুটের দল। ব্রিজবেনে মঙ্গলবার ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে তাদের শেষ প্রস্তুতি ম্যাচের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে।

বৃষ্টির সম্ভাবনা আছে সামনের দিনগুলোতেও। নিজেদের মধ্যে এর আগে তাদের প্রথম প্রস্তুতি ম্যাচে খেলা হতে পারে কেবল ২৯ ওভার। প্রায় একই অবস্থানে আছে অস্ট্রেলিয়াও। তাদের প্রস্তুতি ম্যাচ বাতিল হওয়ার সম্ভাবনা আছে। তার মধ্যে ‘সেক্সটিং স্ক্যান্ডাল’ কাণ্ডে টিম পেইনের নেতৃত্ব ছেড়ে দেওয়া এবং ক্রিকেট থেকে বিরতিতে যাওয়া নিয়ে বাইরের বিষয়ও সামলাতে হচ্ছে স্বাগতিকদের। যদিও তাদের কয়েক জন খেলোয়াড় দুই মাসের বেশি সময় ধরে শেফিল্ড শিল্ডে খেলছেন।

পিতৃত্বকালীন ছুটির কারণে ইংল্যান্ডের সবশেষ টেস্টে ওভালে ভারতের বিপক্ষে খেলেননি বাটলার। পরে তিনি দলে ফিরলেও ওল্ড ট্যাফোর্ডে ওই সিরিজের পঞ্চম টেস্ট কোভিডের কারণে বাতিল হয়ে যায়। সব মিলিয়ে ঘরের মাঠে মৌসুমটা ভালো কাটেনি তার। আইপিএলের কারণে খেলতে পারেননি নিউ জিল্যান্ড সিরিজে। ভারতের বিপক্ষে পাঁচ ইনিংসে করেছিলেন কেবল ৭২ রান।

তবে অতীত নিয়ে ভাবছেন না বাটলার। অস্ট্রেলিয়ার বিপক্ষে হারানোরও কিছু দেখছেন না তিনি।

“সত্যি বলতে মনে হচ্ছে যেন আমার হারানোর কিছু নেই। গত বছর (মৌসুম) এখন অতীত। কিছু ভালো ফর্ম এবং কিছু খারাপ ফর্ম আগেও ছিল। এই প্রথম আমি অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজ খেলতে যাচ্ছি, তাই সবরকম চ্যালেঞ্জ নেওয়ার জন্য আমি দৃঢ়প্রতিজ্ঞ। ভালো-খারাপ যাই হোক না কেন, আমি রোমাঞ্চিত।”

“একজন খেলোয়াড় হিসেবে এই মুহূর্তে আমি ভয়ডরহীন থাকার এবং সুযোগটি লুফে নেওয়ার চেষ্টা করছি। জানি, আমি যদি আমার সেরার কাছাকাছিও পৌঁছাতে পারি তাহলে ভালো কিছু হতে পারে।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট রেকর্ডও বাটলারের ভালো নয়। দেশের মাটিতে ১০ টেস্টে ২০.৫০ গড়ে রান কেবল ৩৬৯। অন্তত পাঁচ টেস্ট খেলেছেন এমন দলের বিপক্ষে তার সবচেয়ে কম ব্যাটিং গড় এটিই। ফিফটি মোটে একটি।

অস্ট্রেলিয়ার মাটিতে অবশ্য সাদা বলের ক্রিকেটে খেলার বেশ অভিজ্ঞতা আছে তার। ১৮ ওয়ানডেতে ৩৮.৭১ গড়ে রান ৫৪২। পাঁচটি টি-টোয়েন্টিতে রান ১০১। এ ছাড়া বিগ ব্যাশে খেলেছেন মেলবোর্ন রেনেগেডস ও সিডনি থান্ডারের হয়ে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক