মাইশুকুরের সেঞ্চুরি, আক্ষেপ মাহিদুলের

টুকটাক রানের দেখা পাচ্ছিলেন। কিন্তু বড় ইনিংস খেলা হচ্ছিল না মাইশুকুর রহমানের। অবশেষে সেই বৃত্ত ভেঙে দারুণ এক সেঞ্চুরি উপহার দিলেন এই ওপেনার। তার অপরাজিত ইনিংসে সিলেট বিভাগের বিপক্ষে বড় সংগ্রহ গড়ার পথে রংপুর বিভাগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 04:36 PM
Updated : 21 Nov 2021, 04:45 PM

জাতীয় লিগে প্রথম স্তরের ম্যাচে রোববার সিলেটের বিপক্ষে ৭ উইকেটে ৩০৪ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে রংপুর। প্রথম শ্রেণির ক্যারিয়ারে সপ্তম সেঞ্চুরিতে ১৩১ রানে খেলছেন মাইশুকুর।

প্রথম স্তরের আরেক ম্যাচে খুলনা বিভাগের বিপক্ষে অল্পের জন্য কাঙ্ক্ষিত তিন অঙ্ক ছুঁতে পারেননি মাহিদুল ইসলাম। প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যারিয়ার সেরা ৯২ রানে করে আউট হন ঢাকা বিভাগের এই ব্যাটসম্যান।

বিকেএসপির ৪ নম্বর মাঠে ষষ্ঠ ও শেষ রাউন্ডের ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নামা রংপুর চতুর্থ ওভারেই হারায় জাহিদ জাভেদকে। এলবিডব্লিউ করে তানভির হায়দারকে দ্রুত ফিরিয়ে দেন জয়নুল ইসলাম।

জুটি গড়ার চেষ্টায় সফল হতে পারেননি নাঈম ইসলামও। তাকে ২৭ রানে বোল্ড করে এনামুল জুনিয়র। নাসির হোসেন ও আরিফুল হকও খেলতে পারেননি বড় ইনিংস।

৯৯ রানের ৫ উইকেট হারানো দলের হাল ধরেন মাইশুকুর ও ধীমান ঘোষ। ৮ চার ও এক ছক্কায় ৫৪ রান করা ধীমানকে ফিরিয়ে তাদের ৯৬ রানের জুটি ভাঙেন এনামুল।

সোহরাওয়ার্দী শুভকে নিয়ে আবার জুটি গড়ার চেষ্টা চালান মাইশুকুর। এই সময়ই ১৯৪ বলে সেঞ্চুরিতে পা রাখেন তিনি। কিন্তু তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি সোহরাওয়ার্দী। তাকে ৩৭ রানে কট বিহাইন্ড করে দেন জয়নুল। ভাঙে ৭১ রানের জুটি।

এরপর আলাউদ্দিন বাবুকে নিয়ে দলের রান তিনশ পার করেন মাইশুকুর। ২ চার ও এক ছক্কায় ২১ রান নিয়ে খেলছেন আলাউদ্দিন। আর ১৪ চারে ১৩১ রানে অপরাজিত আছেন মাইশুকুর।

সংক্ষিপ্ত স্কোর:

রংপুর ১ম ইনিংস: ৯০ ওভারে ৩০৪/৭ (মাইশুকুর ১৩১*, জাভেদ ০, তানভির ১৩, নাঈম ২৭, নাসির ৩, আরিফুল ১৪, ধীমান ৫৪, সোহরাওয়ার্দী ৩৭, আলাউদ্দিন ২১*; জয়নুল ১৫-১-৬৩-৩, আবিদুল ১৭-১-৭৫-২, সায়েম ৬-১-৯-০, এনামুল জুনি ২৮-২-৭৩-২, শাহানুর ১৮-৩-৬২-০, কাপালী ২-০-১০-০, আসাদুল্লাহ ৪-১-৯-০)

মাহিদুলের ক্যারিয়ার সেরা ইনিংস

বিকেএসপির ৩ নম্বর মাঠে খুলনা বিপক্ষে ৬ উইকেটে ২৬৩ রান করে প্রথম দিন শেষ করেছে ঢাকা। দলকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিচ্ছেন নাদিফ চৌধুরি ও সুমন খান।

ঢাকার আড়াইশ ছাড়ানো পুঁজি গড়ার পেছনে মূল ভূমিকা রাখেন মাহিদুল। এই কিপার-ব্যাটসম্যান ৩ ছক্কা ও ৮ চারে করেন ৯২ রান। প্রথম শ্রেণিতে তার আগের সেরা ছিল ৯১।

এদিন টস জিতে ব্যাটিংয়ে নামা ঢাকাকে দারুণ শুরু এনে দেন আব্দুল মজিদ ও রনি তালুকদার। তাদের উদ্বোধনী জুটিতে ৭৯ তুলে ফেলে দল।

৩২ রান করা মজিদকে ফিরিয়ে তাদের প্রতিরোধ ভাঙেন টিপু সুলতান। এরপর রনিকে বেশিক্ষণ টিকতে দেননি সৌম্য সরকার। ৪ চার ও এক ছক্কায় ৪৮ রান করেন ঢাকা বিভাগের ওপেনার।

আগের রাউন্ডে দারুণ বোলিং করা আল আমিন হোসেন এবার প্রথম শিকার ধরেন রকিবুল হাসানকে এলবিডব্লিউ করে। দারুণ শুরুর পর দ্রুত তিন উইকেট হারানো দলকে এগিয়ে নেন মাহিদুল ও তাইবুর রহমান।

কিন্তু তাইবুরের ইনিংস বেশি বড় করতে দেননি টিপু। ৩২ রান করা ঢাকা অধিনায়ক হন এলবিডব্লিউ। এরপর শুভাগত হোম চৌধুরকে বোল্ড করে দেন আল আমিন।

দারুণ ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন মাহিদুল। কিন্তু আল আমিনের বলে এলবিডব্লিউ হয়ে আক্ষেপে পোড়েন ২২ বছর বয়সী এই ক্রিকেটার।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা ১ম ইনিংস: ৯০ ওভারে ২৬৩/৬ (মজিদ ৩২, রনি ৪৮, মাহিদুল ৯২, তাইবুর ৩২, শুভাগত ২১, নাদিফ ১০*, সুমন ১০*; আল আমিন ২১-৯-৩৮-৩, মৃত্যুঞ্জয় ১৩-১-৬৪-০, টিপু ২৪-৩-৭৭-২, সৌম্য ১১-২-২২-১, নাহিদুল ১৫-৪-৩৭-০, রবিউল ৪-১-১৪-০, মিঠুন ২-০-১০-০)।