বিশ্বকাপ থেকে বিসিসিআইয়ের আয় কোটি ডলার

ভারত থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করলেও বড় অঙ্কের অর্থই আয় করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। যার পরিমাণ আনুমানিক এক কোটি ২০ লাখ মার্কিন ডলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 01:36 PM
Updated : 5 Oct 2021, 01:38 PM

একটি মেইলের মাধ্যমে আয়-ব্যয়ের বিস্তারিত বিষয়গুলো সম্প্রতি অ্যাপেক্স কাউন্সিলের সদস্যের জানায় বিসিসিআই। মেইলটি দেখেছে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ। মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে তারা জানায়, টুর্নামেন্টের মূল পর্বের আয়োজক আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি) পাবে ৭০ লাখ মার্কিন ডলার। আর প্রাথমিক পর্বের আয়োজক ওমান ক্রিকেটকে (ওসি) দেওয়া হবে ৪ লাখ মার্কিন ডলার।

টুর্নামেন্ট আয়োজনের জন্য ইসিবিকে দেওয়ার হবে ১৫ লাখ ডলার আর বাকি ৫৫ লাখ পরিচালনা খরচ। ওমানের ৪ লাখ প্রথম ৬ ম্যাচের অপারেশনাল খরচ বাবদ।

করোনাভাইরাসের কঠিন এই সময়ে বিশ্বকাপে মাঠে বসে খেলা দেখতে পারবেন দর্শকরা। টুর্নামেন্টের টিকেটের সত্ত্ব (পাওয়া অর্থ) আমিরাত ও ওমানের বোর্ডকে দিয়েছে বিসিসিআই।

এবারের পুরো টুর্নামেন্ট আয়োজনের খরচ আগামী বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়ে ২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার কম।

আগামী ১৭ অক্টোবর ওমানে প্রাথমিক পর্ব দিয়ে পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। ২৩ অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে মূল পর্বের লড়াই। ১৪ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে বৈশ্বিক এই আসরের।