পোলার্ডের অনন্য কীর্তি

শর্ট বল পুল করে ঠিকভাবে ব্যাটে-বলে করতে পারলেন না লোকেশ রাহুল। শর্ট ফাইন লেগে জাসপ্রিত বুমরাহ ক্যাচ মুঠোয় জমালে উল্লাসে মাতলেন কাইরন পোলার্ড। আকাশের দিকে তিন আঙুল তুলে জানান দিলেন, টি-টোয়েন্টিতে তিনশ উইকেটের মাইলফলকে পৌঁছে গেছেন। এরই সঙ্গে অনন্য একটি রেকর্ডেও নাম লেখা হয়ে গেছে ক্যারিবিয়ান এই ক্রিকেটারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 04:33 PM
Updated : 28 Sept 2021, 05:58 PM

টি-টোয়েন্টিতে ১০ হাজার রান ও ৩০০ উইকেট নেওয়া ইতিহাসের একমাত্র ক্রিকেটার এখন ৩৪ বছর বয়সী পোলার্ড।

আবু ধাবিতে মঙ্গলবার আইপিএলে পাঞ্জাব কিংসের বিপক্ষে টি-টোয়েন্টির একাদশ বোলার হিসেবে তিনশ উইকেটের মাইলফলক স্পর্শ করেন পোলার্ড। আর ব্যাট হাতে এই সংস্করণে ১০ হাজার রান তিনি করেছেন আরও আগেই। ব্যাটিংয়ে নামার আগ পর্যন্ত তার রান ১১ হাজার ২০২।

মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ম্যাচটি খেলতে নামার সময় তিনশ থেকে দুই উইকেট দূরে ছিলেন পোলার্ড। দুর্দান্ত মিডিয়াম পেসে এক ওভারেই জোড়া শিকার ধরে কাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছান তিনি।

ইনিংসের সপ্তম ওভারে বোলিংয়ে এসে স্বদেশি ক্রিস গেইলকে ফিরিয়ে দেন পোলার্ড। তার স্লোয়ার উড়িয়ে মেরে লং-অনে ধরা পড়েন ক্যারিবিয়ান বিস্ফোরক ব্যাটসম্যান। আর এতে মাইলফলকের দিকে এক ধাপ এগিয়ে যান পোলার্ড।

এক বল পরই রাহুলের বিদায়। তাতেই পোলার্ড নাম লেখান রেকর্ডের এমন এক পাতায়, যেখানে তিনি ছাড়া নেই আর কেউ।

টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট পোলার্ডের স্বদেশি ডোয়াইন ব্রাভোর। ৫৪৬ উইকেট নেওয়া এই ক্যারিবিয়ানের রান কেবল ৬ হাজার ৫৯৭। তিনশ উইকেট নেওয়া বোলারদের মধ্যে পোলার্ডের পর সর্বোচ্চ রান ব্রাভোরই।

ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে পোলার্ড ছাড়া ১০ হাজার রান আছে ক্রিস গেইল, শোয়েব মালিক, বিরাট কোহলি ও ডেভিড ওয়ার্নারের। যেখানে সবচেয়ে বেশি উইকেট রয়েছে মালিকের, ১৫২টি।