দক্ষিণ আফ্রিকার দারুণ জয়

টপ অর্ডার তিন ব্যাটসম্যানের কার্যকর তিনটি ইনিংস দলকে এনে দিল লড়াইয়ের পুঁজি। নিয়ন্ত্রিত বোলিংয়ে বাকিটা সারলেন বোলাররা। দারুণ জয়ে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2021, 05:31 PM
Updated : 10 Sept 2021, 06:50 PM

শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজ হারা দক্ষিণ আফ্রিকা শুক্রবার প্রথম টি-টোয়েন্টিতে জিতেছে ২৮ রানে। ১৬৪ রানের লক্ষ্য তাড়ায় দিনেশ চান্দিমালের ফিফটির পরও ১৩৫ রানের বেশি করতে পারেনি শ্রীলঙ্কা।

দক্ষিণ আফ্রিকার প্রথম তিন ব্যাটসম্যান কুইন্টন ডি কক, রিজা হেনড্রিকস, এইডেন মারক্রাম সবাই পার করেন ত্রিশ। পঞ্চাশে অবশ্য যেতে পারেননি কেউই। ৩৩ বলে ৪৮ রান করে ম্যাচ সেরা মারক্রাম।

কলম্বোর আর প্রেমাদাসায় টস জিতে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকাকে দারুণ সূচনা এনে দেন ডি কক ও হেনড্রিকস। পাওয়ার প্লেতে তারা যোগ করেন ৪৭ রান।

ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অভিষেকে রেকর্ড গড়া বোলিংয়ে শ্রীলঙ্কার জয়ের নায়ক ছিলেন ‘নতুন মেন্ডিস’ নাম পাওয়া মাহিশ থিকশানা। এবার টি-টোয়েন্টি অভিষেকে এই ‘রহস্য স্পিনারের’ প্রথম ওভারে টানা তিনটি বাউন্ডারি মারেন হেনড্রিকস।

দশম ওভারে ৭৩ রানের উদ্বোধনী জুটি ভাঙে ডি ককের বিদায়ে। ওয়ানডে সিরিজে বিশ্রামে থাকা বাঁহাতি এই ব্যাটসম্যান ৩২ বলে ৩ চার ও এক ছক্কায় করেন ৩৬।

ডি ককের পর নিজের পরের ওভারে হেনড্রিকসকেও বিদায় করেন ভানিন্দু হাসারাঙ্গা। তার ৩০ বলে ৩৮ রানের ইনিংস গড়া ৩ চার ও এক ছক্কায়।

দ্রুত বিদায় নেন হাইনরিখ ক্লাসেন। এরপর দলের স্কোর দেড়শ পার হয় মারক্রাম ও ডেভিড মিলারের ব্যাটে। দুজন আউট হন শেষ দুই ওভারে। ২ ছক্কা ও একটি চারে সাজানো মারক্রামের ৪৮ রানের ইনিংস। চোট কাটিয়ে ফেরা মিলার ১৫ বলে করেন ২৬। 

২৩ রানে ২ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার হাসারাঙ্গা। থিকশানা একটি উইকেট পেলেও রান দেন ৩৫।

রান তাড়ায় শুরুটা ভালোই করে শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে আভিশকা ফার্নান্দো ও চান্দিমাল তুলে ফেলেছিলেন ৩৪ রান। ষষ্ঠ ওভারে ফার্নান্দোর রান আউটে ভাঙে জুটি।

পরের ওভারে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের প্রথম বলেই ভানুকা রাজাপাকসাকে এলবিডব্লিউ করে দেন কেশভ মহারাজ। ২০ ওভারের সংস্করণে দক্ষিণ আফ্রিকার পঞ্চম বোলার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। টেম্বা বাভুমার অনুপস্থিতিতে টি-টোয়েন্টি সিরিজেও সফরকারীদের অধিনায়ক এই স্পিনার।

ফিল্ডিংয়ে দক্ষিণ আফ্রিকার দিনটা মোটেও ভালো কাটেনি। পাঁচটি ক্যাচ ছাড়ে তারা। তবে এর সুবিধা কাজে লাগাতে পারেনি লঙ্কান ব্যাটসম্যানরা।

চান্দিমাল ছাড়া কেউ সেভাবে দাঁড়াতেই পারেননি। দুবার জীবন পেয়ে এক প্রান্তে একাই লড়াই চালিয়ে যান চান্দিমাল। তবে স্বাগতিকরা জয়ের আশা জাগাতে পারেনি কখনোই।

শেষ পর্যন্ত ৫৪ বলে ৫ চার ও ২ ছক্কায় ৬৬ রানে অপরাজিত থাকেন অভিজ্ঞ ব্যাটসম্যান চান্দিমাল।

একই মাঠে আগামী রোববার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৬৩/৫ (ডি কক ৩৬, হেনড্রিকস ৩৮, মারক্রাম ৪৮, ক্লাসেন ২, মিলার ২৬, প্রিটোরিয়াস ১০*, রাবাদা ০*; চামিরা ৪-০-৩৫-১, ধনাঞ্জয়া ডি সিলভা ২-০-১২-০, থিকশানা ৪-০-৩৫-১, আকিলা দনঞ্জয়া ৩-০-২৮-০, হাসারাঙ্গা ৪-০-২৩-২, করুনারত্নে ২-০-২৪-০, শানাকা ১-০-৬-১

শ্রীলঙ্কা: ২০ ওভারে ১৩৫/৬ (আভিশকা ১১, চান্দিমাল ৬৬*, রাজাপাকসা ০, আসালাঙ্কা ৬, শানাকা ১৬, হাসারাঙ্গা ০, ধনাঞ্জয়া ১, করুনারত্নে ২২*; ফোরটান ৪-০-২৪-১, নরকিয়া ৪-০-২৯-১, রাবাদা ৩-০-২১-০, মহারাজ ৪-০-১৯-১, শামসি ২-০-২০-১, প্রিটোরিয়াস ৩-০-২১-১)

ফল: দক্ষিণ আফ্রিকা ২৮ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ১-০ তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: এইডেন মারক্রাম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক