ইংল্যান্ড-ভারত পঞ্চম টেস্ট বাতিল

ম্যাচ শুরুর ঘন্টা দুয়েক আগে বাতিল হয়ে গেল ইংল্যান্ড ও ভারতের পঞ্চম টেস্ট। ভারত দলে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2021, 08:39 AM
Updated : 10 Sept 2021, 10:28 AM

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) শুক্রবার এক বিবৃতিতে জানায়, ক্যাম্পের ভেতরে কোভিড আক্রান্তের সংখ্যা আরও বাড়ার আশঙ্কায় ভারত দুঃখজনকভাবে দল মাঠে নামাতে পারছে না।

ওভালে চতুর্থ টেস্ট চলাকালীন কোভিড-১৯ টেস্টে পজিটিভ ফল আসে ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রীর। সতর্কতার অংশ হিসেবে তাকেসহ দলটির বোলিং কোচ ভারত অরুন, ফিল্ডিং কোচ আর শ্রীধর ও ফিজিওথেরাপিস্ট নিতিন প্যাটেলকে আইসোলেশনে পাঠানো হয়।

ভারতের সহকারী ফিজিও ইয়োগেশ পারমার বুধবার কোভিড পজিটিভ হওয়ার পর ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই ও ইসিবির মধ্য বিস্তারিত আলোচনা শেষে পঞ্চম টেস্ট বাতিলের এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর, একাধিক ভারতীয় খেলোয়াড় গত দুই দিনে বিসিসিআই ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনায় পঞ্চম টেস্টে মাঠে নামা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। বৃহস্পতিবার আরটি-পিসিআর টেস্টে ভারত দলের নেগেটিভ ফল আসে। কিন্তু একই দিনে করানো দ্বিতীয় দফা পরীক্ষার ফল এখনও আসেনি।

ধারণা করা হচ্ছে, এই রাউন্ডের পরীক্ষা থেকে আরেকজনের পজিটিভ ফল আসতে পারে বলে সন্দেহ করছে খেলোয়াড়রা এবং ভারতীয় বোর্ড। তাই ইসিবিকে বিসিসিআই বলেছিল যে, ম্যানচেস্টারে পঞ্চম টেস্টের জন্য ভারতের একাদশ নামানো কঠিন হয়ে যাবে।

ওভালে চতুর্থ টেস্ট জিতে পাঁচ ম্যাচের সিরিজে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যায় ভারত। শেষ টেস্ট বাতিল হওয়ায় সিরিজের চূড়ান্ত ফল কী হবে, সেটি অবশ্য এখনও পরিষ্কার নয়। এই বিষয়ে এখন ম্যাচ রেফারি ক্রিস ব্রডের সঙ্গে আইসিসির আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশনে, কোনো দলের মধ্যে কোভিড-১৯ প্রাদুর্ভাবে টেস্ট পরিত্যক্ত হওয়া একটি গ্রহণযোগ্য কারণ।

বিসিসিআই অবশ্য জানিয়েছে, বাতিল হওয়া ম্যাচটি ভবিষ্যতে পুনরায় আয়োজনের জন্য ইসিবিকে প্রস্তাব দিয়েছে তারা। এর জন্য উভয় বোর্ডই একটি সূচি খোঁজার জন্য কাজ করবে।