রোমাঞ্চকর লড়াইয়ে আইরিশদের হারাল জিম্বাবুয়ে

সিরিজের নিষ্পত্তি হয়ে গেছে আগেই। পঞ্চম টি-টোয়েন্টি স্রেফ নিয়মরক্ষার হলেও তাতে উত্তাপের কমতি থাকল না এতটুকু। বারবার দিক পাল্টানো ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে জয় দিয়ে সিরিজ শেষ করল জিম্বাবুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2021, 06:52 PM
Updated : 4 Sept 2021, 06:52 PM

ব্রেডি ক্রিকেট ক্লাবে শনিবার পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে ৫ রানে জিতেছে জিম্বাবুয়ে। ১২৪ রানের পুঁজি নিয়ে আইরিশদের থামিয়ে দিয়েছে ১১৯ রানে।

এর আগে প্রথম ম্যাচে ১১৭ রান করে তিন রানে জিতেছিল জিম্বাবুয়ে। পরের তিন ম্যাচেই জেতা আয়ারল্যান্ড সিরিজ জিতেছে ৩-২ ব্যবধানে। 

শেষ ওভারে ৯ রান প্রয়োজন ছিল আয়ারল্যান্ডের। ক্রিজে ছিল তাদের শেষ উইকেট। রিচার্ড এনগারাভার করা ওই ওভারে সমীকরণ মেলাতে পারেনি তারা। এনগারাভার দারুণ বোলিংয়ের সামনে করতে পারে কেবল ৩ রান। সিরিজের প্রথম ম্যাচেও শেষ ওভারের রোমাঞ্চে দলকে জিতিয়েছিলেন এনগারাভা।

টস জিতে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো। নিজের প্রথম ওভারেই মার্ক অ্যাডায়ার ধরেন জোড়া শিকার। টিনাশে কামুনহুকামউই শূন্য রানে ফেরেন অ্যান্ডি বালবার্নির দারুণ ক্যাচে। পরের বলেই এলবিডব্লিউ রেজিস চাকাভা।

শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টায় টিকে থাকার লড়াইয়ে হেরে যান ওয়েলসি মাধেভেরে। ২১ বলে ৯ রান করে জশ লিটলকে পুল করে ধরা পড়েন তিনি মিডউইকেটে।

ডিয়ন মায়ার্সকে নিয়ে প্রতিরোধ গড়েন ক্রেইগ আরভিন। জিম্বাবুয়ে অধিনায়ক এই জুটিতে ৪২ বলে তুলে নেন ফিফটি। তাদের ৫৭ রানের জুটি ভাঙে মায়ার্সের বিদায়ে। একটি করে ছক্কা ও চারে ২৬ রানে অ্যাডায়ারকে স্লগ সুইপ করে ধরা পড়েন তিনি বাউন্ডারিতে।

এক প্রান্ত আগলে রেখে ৬৭ রানে অপরাজিত থাকেন আরভিন। তার ৫৭ বলের ইনিংসে ৭ চারে পাশে একটি ছক্কা। শেষ দিকে মিল্টন শুম্বা করেন ২ চারে ১৪।

দুর্দান্ত বোলিংয়ে আবারও আলো ছড়িয়ে ২৩ রানে ৩ উইকেট নেন অ্যাডায়ার।

রান তাড়ায় আয়ারল্যান্ডের শুরুটাও হয় বেশ বাজে। পাওয়ার প্লেতেই তারা হারিয়ে ফেলে ৪ উইকেট। কেভিন ও’ব্রায়েনকে বোল্ড করে দেন লুক জঙ্গুয়ে। এই পেসার নিজের পরের ওভারে বিদায় করেন পল স্টার্লিংকে।

নিজের পরপর দুই ওভারে বালবার্নি ও হ্যারি টেক্টরকে ফিরিয়ে আয়ারল্যান্ডের ব্যাটিং লাইন আপে ধস নামান ডনাল্ড টিরিপানো।

৫১ রান তুলতেই ৫ উইকেট হারানো দলের জয়ের সম্ভাবনা বাঁচিয়ে রাখেন নিল রক ও শেন গেটকেট। তাদের ৩৬ রানের জুটি ভেঙে জিম্বাবুয়েকে আবারও পথে ফেরান ওয়েলিংটন মাসাকাদজা। সে পথে থেকেই বাকি উইকেট তুলে নিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১২৪/৪ (মাধেভেরে ৯, কামুনহুকামউই ০, চাকাভা ০, আরভিন ৬৭*, মায়ার্স ২৬,  শুম্বা ১৪*; ইয়াং ৪-০-২৩-০, অ্যাডায়ার ৪-০-২৩-৩, লিটল ৪-১-১৬-১, গেটকেট ৪-০-৩৪-০, ম্যাকব্রাইন ৪-০-২৩-০)।

আয়ারল্যান্ড: ২০ ওভারে ১১৯ (স্টার্লিং ১৯, ও’ব্রায়েন ৭, বালবার্নি ৪, টেক্টর ০, রক ২২, ম্যাকক্লিনটক ৯, গেটকেট ১৫, ম্যাকব্রাইন ৮, অ্যাডায়ার ৮, ইয়াং ১১*, লিটল ৩; মুজারাবানি ৪-০-১৮-০, এনগারাভা ৪-০-১৪-১, জঙ্গুয়ে ৪-০-২৯-৩, টিরিপানো ৪-০-৩১-৩, মাসাকাদজা ৩-০-১৫-১, মাধেভেরে ১-০-৭-০)।

ফল: জিম্বাবুয়ে ৫ রানে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচের সিরিজ ৩-২ তে জয়ী আয়ারল্যান্ড।

ম্যান অব দা ম্যাচ: ক্রেইগ আরভিন।

ম্যান অব দা সিরিজ: পল স্টার্লিং।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক