রুটের ডেপুটি মইন

নিয়মিত সহ-অধিনায়ক বেন স্টোকস নেই। সিরিজের মাঝপথে ছুটিতে এতদিন দায়িত্বটি পালন করা জস বাটলার। ইংল্যান্ড দলের এই পদে নতুন নাম মইন আলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2021, 02:18 PM
Updated : 1 Sept 2021, 02:18 PM

ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টের জন্য এই স্পিনিং অলরাউন্ডারকে সহ-অধিনায়ক করার সিদ্ধান্তটি বুধবার জানায় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

অলরাউন্ডার স্টোকস ক্রিকেট থেকে অনির্দিষ্ট সময়ের জন্য বিরতি নিয়েছেন। ফলে কিপার-ব্যাটসম্যান বাটলারকে ভারত সিরিজে দায়িত্বটি দেওয়া হয়।

বাটলারও গেছেন ছুটিতে। সন্তান সম্ভাবা স্ত্রীর পাশে থাকতে চতুর্থ টেস্টে খেলবেন না তিনি। আর তাই মইনকে দেওয়া হলো সহ-অধিনায়কের এই দায়িত্ব।

ভারতের বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্টের দলে ছিলেন না মইন। তাকে দলে ফেরানো হয় দ্বিতীয় ম্যাচে। লর্ডসে ইংল্যান্ডের হেরে যাওয়া সেই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৩ উইকেট নেন ও ৪০ রান করেন তিনি।

হেডিংলি টেস্টেও খেলেন মইন। ব্যাট হাতে একমাত্র ইনিংসে যেতে পারেননি দুই অঙ্কে। উইকেট নেন কেবল একটি।

পারফরম্যান্স খুব একটা ভালো না হলেও অধিনায়কত্বের অভিজ্ঞতার কারণে মইনকে সহ-অধিনায়কের দায়িত্ব দিয়েছে ইংল্যান্ড। ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে ইংলিশদের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। দেশটির ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট ভাইটালিটি ব্লাস্টে ২০১৮ সালে তার নেতৃত্বেই শিরোপা জিতেছিল উরস্টারশায়ার। সম্প্রতি শেষ হওয়া দা হানড্রেডে ফাইনাল খেলা বার্মিংহ্যাম ফিনিক্সের অধিনায়কও ছিলেন মইন।

মইনের সহ-অধিনায়কের দায়িত্ব পালনের ম্যাচটি শুরু বৃহস্পতিবার, কেনিংটন ওভালে। তিন ম্যাচ শেষে ভারত-ইংল্যান্ডের পাঁচ টেস্টের সিরিজটি এখন ১-১ সমতায়।