বিশ্বকাপে নিউ জিল্যান্ডের সঙ্গে বন্ড

বোলিং কোচ শেন জার্গেনসেন দায়িত্বে থাকছেন ঠিকই। তার পরও বিশ্বকাপ দলে আরেকজন পেস বোলিং কোচ যোগ করছে নিউ জিল্যান্ড। সাবেক গতি তারকা শেন বন্ড থাকছেন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে কিউইদের কোচিং স্টাফে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2021, 04:36 AM
Updated : 17 August 2021, 04:36 AM

বিশ্বকাপের কন্ডিশন ও উইকেট নিয়ে বন্ডের অভিজ্ঞতা কাজে লাগাতেই মূলত তাকে দলে রাখছে নিউ জিল্যান্ড। বিশ্বকাপের ঠিক আগে সংযুক্ত আরব আমিরাতে হবে আইপিএল। ভারতের এই ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচ বন্ড।

নিউ জিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টেড বললেন, আইপিএল থেকে পাওয়া ধারণায় দলে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন বন্ড।

“শেন আমাদের দলের আবহে কাজ করেছে আগে এবং আমাদের সম্পর্কে জানে। বিশ্বকাপের ঠিক আগেই সংযুক্ত আরব আমিরাতে কাজ করবে সে… আশা করি, ওই টুর্নামেন্টের ভেতরের কৌশলগত কিছু সে আমাদের দলে বয়ে আনতে পারবে।”

প্রধান কোচ স্টেড, বোলিং কোচ জার্গেনসেন, ব্যাটিং কোচ লুক রনকির সঙ্গে বন্ড থাকবন ‘ফোর্থ কোচ’ হিসেবে। আগেও নানা সময়ে চতুর্থ কোচ হিসেবে বিশেষজ্ঞদের কাজ করতে দেখা গেছে নিউ জিল্যান্ডের কোচিং স্টাফে।

চোট-জর্জর ক্যারিয়ার খুব দীর্ঘ করতে না পারলেও বন্ড ছিলেন দুর্দান্ত এক ফাস্ট বোলার। গতি, সুই ও বাউন্স মিলিয়ে তাকে নিউ জিল্যান্ডের ইতিহাসের সেরাদের একজন মনে করা হয়। ১৮ টেস্ট, ৮২ ওয়ানডে ও ২০টি টি-টোয়েন্টি খেলছেন তিনি। পরে ২০১২ থেকে ২০১৫ পর্যন্ত কাজ করেন নিউ জিল্যান্ডের বোলিং কোচ হিসেবে।

এছাড়াও কিনি কাজ করেছেন নিউ জিল্যান্ড ‘এ’ দলে। জাতীয় দলের শীতকালীন ক্যাম্পেও বিভিন্ন সফরের প্রস্তুতিতে তিনি সাম্প্রতিক সময়ে কাজ করে আসছেন। আইপিএলে কোচিংয়ে তিনি নিয়মিত মুখ। বিগ ব্যাশে সিডনি থান্ডারের কোচের দায়িত্ব ছেড়ে দেন এই বছরই।

প্রধান কোচ স্টেড বললেন, পেস বোলারদের পাশাপাশি স্পিনারদের নিয়েও কাজ করবেন বন্ড।

“কোচিং স্টাফে বাড়তি একজন সহযোগী হবে সে, বিশেষ করে বোলারদের জন্য। স্পিন ও পেস বোলারদের নিয়ে কাজ করবে সে এবং তাদের নিয়ে পরিকল্পনা তৈরি করবে। এই টুর্নামেন্ট খুব গতিময়, তাই অন্যদের চেয়ে এক পদক্ষেপ এগিয়ে থাকতে হবে আমাদের।”

“নিউ জিল্যান্ডের ক্রিকেটারদের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে সে এবং আমাদের সাম্প্রতিক ক্যাম্পগুলোতেও ছিল। ছেলেদের সঙ্গে আবার কাজ করা তাই তার জন্য দারুণ হবে। দলে সবাই তাকে খুব শ্রদ্ধার সঙ্গে দেখে। আমি জানি, অনেক ধারণা ও মতামত নিয়ে আসবে সে।”

সবার আগে সম্প্রতি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করে দিয়েছে নিউ জিল্যান্ড।