মুস্তাফিজের অভাব পূরণের চেষ্টায় শরিফুল

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে ১০ ম্যাচ খেলেছেন শরিফুল ইসলাম। এর তিনটিতে একাদশে ছিলেন মুস্তাফিজুর রহমান। তার অনুপস্থিতি দলকে কতটা ভোগায় এরই মধ্যে জানা হয়ে গেছে শরিফুলের। তাই অভিজ্ঞ পেসারের অভাব পূরণের চেষ্টায় কঠোর পরিশ্রম করে চলেছেন তিনি। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2021, 01:38 PM
Updated : 24 July 2021, 01:38 PM

জিম্বাবুয়েতে চোট বেশ ভোগাচ্ছে মুস্তাফিজকে। নিজেদের পেস বোলিংয়ে আক্রমণের সেরা অস্ত্রকে কেবল দুটি ম্যাচে পেয়েছে বাংলাদেশ। এক দিনের প্রস্তুতি ম্যাচে বোলিংয়ের সময় প্রথম ওভার অসমাপ্ত রেখে মাঠ ছাড়া বাঁহাতি এই পেসার সেরে উঠে খেলেন তৃতীয় ওয়ানডে। এরপর প্রথম টি-টোয়েন্টিতে খেলার পর আবার মাঠের বাইরে আছেন তিনি।

সেরে উঠলে হয়তো খেলবেন ফাইনালে পরিণত হওয়া শেষ টি-টোয়েন্টিতে। তিনি খেললে স্বাভাবিকভাবেই চাপ কম থাকবে শরিফুলের কাঁধে। কিন্তু শেষ পর্যন্ত মুস্তাফিজকে ছাড়া খেলতে হলে দল যেন চাপ অনুভব না করে, তাই করতে চান তিনি।

হারারে থেকে বিসিবির পাঠানো ভিডিও বার্তায় শরিফুল জানালেন, ওটিস গিবসনের সঙ্গে কাজ করে প্রতিনিয়ত উন্নতির চেষ্টা করে যাচ্ছেন তিনি। সেখানে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন মুস্তাফিজও।

“মুস্তাফিজ ভাই এখন একটু চোটে ভুগছেন। উনি না থাকাতে দল একটু চাপে আছে। আমি চেষ্টা করছি, দল যেন চাপে না থাকে। যদি কোনো বাজে বল করি, মুস্তাফিজ ভাই আমাকে অনুশীলনে বা ম্যাচের পর সেটা নিয়ে বলেন। অনুশীলনে কোনো ভুল হলে উনি অনেকটা কোচের মতোই শিখিয়ে দেন।”

“ওটিস গিবসনের সঙ্গে অনেক কাজ করেছি। তিনি আমাকে অনেক ভালো পরামর্শ দিয়েছেন। বিশেষ করে ব্যাটসম্যানকে কীভাবে পড়তে হয় সে ব্যাপারে। তারপর নতুন বলে ও পুরাতন বলে সবকিছু অনুশীলন করছি। সেগুলো ম্যাচে প্রয়োগ করার পর ভালো ফল আসছে।”

দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা ফিরিয়েছে জিম্বাবুয়ে। দেশটি থেকে তিনটি ট্রফি নিয়ে ফিরতে রোববারের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জিততেই হবে সফরকারীদের। শরিফুল জানালেন, তিন বিভাগে নিজেদের সেরাটা দিতে পারলে সহজেই জেতা সম্ভব।

“কালকের ম্যাচ আমাদের জন্য ফাইনাল ম্যাচের মতো। কালকে যদি ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে নিজেদের সেরাটা দিতে পারি তাহলে সহজেই জিততে পারব বলে আমার মনে হয়। প্রথম বল থেকে শেষ পর্যন্ত আমরা ইতিবাচক থাকব। দেখা যাক খেলা শেষে কী হয়। তবে এখন আমরা পজিটিভ আছি যে জিতব। জেতার মনোভাব নিয়েই নামব।”