ইংল্যান্ড সফরে যেতে রাজি লঙ্কান ক্রিকেটাররা

সফর শুরুর আগের দিন কাটল অনিশ্চয়তা। ইংল্যান্ড সফরে যেতে রাজি হয়েছেন শ্রীলঙ্কান ক্রিকেটাররা। তবে সফরে গেলেও কেন্দ্রীয় চুক্তিতে তারা সই করছেন না। তাই চুক্তি নিয়ে মূল জটিলতার শেষ হচ্ছে না এখনই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2021, 05:00 AM
Updated : 8 June 2021, 05:00 AM

তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সফরে মঙ্গলবার সন্ধ্যায় ইংল্যান্ডের উদ্দেশে উড়াল দেওয়ার কথা লঙ্কানদের।

ক্রিকেটারদের মূল দাবি লঙ্কান বোর্ড মেনে নেওয়ার পরই সফরে যেতে রাজি হয়েছেন ক্রিকেটাররা। কেন্দ্রীয় চুক্তির ক্ষেত্রে যে পদ্ধতি প্রয়োগ করে প্রতিটি ক্রিকেটারকে মূল্যায়ন করা হয়েছে, সেটি সুনির্দিষ্ট করে জানতে চেয়েছিলেন ক্রিকেটাররা। সেই পদ্ধতির স্বচ্ছতা নিয়ে সংশয়ের কথা বলে আসছিলেন তারা। ক্রিকেট শ্রীলঙ্কা এবার সব ক্রিকেটারকে তা দেখানোর আনুষ্ঠানিক প্রতিশ্রুতি দিয়েছে।

ক্রিকেটারদের আইনজীবি নিশান প্রেমাথিরত্নে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে বলেন, দেশের হয়ে খেলার ভাবনাই ক্রিকেটারদের কাছে আগে।

“শুরু থেকেই ক্রিকেটাররা এই স্বচ্ছতা দাবি করে আসছিলেন। চুক্তিতে স্বাক্ষর না করেই এই সফরে খেলবেন তারা। ঐচ্ছিক এক ঘোষণপত্রে তারা সই করেছেন, কিন্তু সেখানে পারিশ্রমিক নিয়ে কিছু উল্লেখ নেই। তারা সবসময়ই শ্রীলঙ্কার হয়ে খেলতে প্রতিজ্ঞাবদ্ধ।”

চুক্তির ক্ষেত্রে নতুন এই পদ্ধতি প্রয়োগ করেছে যারা, সেই টেকনিক্যাল কমিটির অবশ্য কখনোই আপত্তি ছিল না সুনির্দিষ্ট করে সব ক্রিকেটারের মূল্যায়নের ভিত্তিগুলো দেখাতে। তবে শ্রীলঙ্কার বোর্ড এই প্রথমবার এটি দেখাতে রাজি হলো।

ক্রিকেটারদের আরেকটি দাবিতে অবশ্য কোনোভাবে সায় দিতে রাজি নয় টেকনিক্যাল কমিটি। চুক্তির জন্য ক্রিকেটারদের মূল্যায়নের ক্ষেত্রে টেকনিক্যাল কমিটি পারফরম্যান্সকে বিবেচনায় নিয়েছে শতকরা ৫০ ভাগ, ফিটনেসকে শতকরা ২০ ভাগ, আর ১০ ভাগ করে বিবেচনায় নেওয়া হয়েছে নেতৃত্ব, পেশাদারীত্ব ও ভবিষ্যৎ সম্ভাবনা/উপযোগীতাকে। ক্রিকেটারদের দাবি, চুক্তির ক্ষেত্রে শুধু পারফরম্যান্স ও ফিটনেসকেই বিবেচনায় নেওয়া হোক, আর কিছু নয়।

ইংল্যান্ড সফর থেকে ফেরার পর এই দাবি নিয়ে তারা আরও সোচ্চার হবেন বলেই খবর। সব মিলিয়ে তাই আপাতত জটিলতা কাটলেও ইংল্যান্ড সফরের পর লঙ্কান ক্রিকেটে আবার বড় ধরনের অস্থিরতা অপেক্ষায়।