তিন ম্যাচের ফাইনাল চান কপিল

টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু হওয়ায় টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে বলে মনে করেন কপিল দেব। তবে ভারতীয় কিংবদন্তির মতে, এত বড় একটি আসরের শিরোপা নির্ধারণ স্রেফ এক ম্যাচের ফাইনাল দিয়ে হওয়া উচিত নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2021, 04:15 AM
Updated : 27 May 2021, 04:15 AM

প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আগামী ১৮ জুন মুখোমুখি হবে ভারত ও নিউ জিল্যান্ড।

কোভিডের প্রকোপে টেস্ট চ্যাম্পিয়নশিপের অনেক ম্যাচই হতে পারেনি, পয়েন্ট পদ্ধতি বদলে চূড়ান্ত করতে হয়েছে ফাইনালের দুই দল। তার পরও কপিলের মতে, এই টুর্নামেন্টের উদ্দেশ্য সফল। ‘মিড-ডে’-এর সঙ্গে আলাপচারিতায় ভারতের সাবেক অধিনায়ক স্রেফ আপত্তি জানালেন ফাইনাল নিয়ে।

“ এরকম গুরুত্বপূর্ণ একটি শিরোপার জন্য স্রেফ একটি ম্যাচের চেয়ে বেশি ম্যাচ হলে ভালো হতো। টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করে তুলতে আইসিসি এটা (টেস্ট চ্যাম্পিয়নশিপ) চালু করেছে। আমি নিশ্চিত, লোকের আনন্দের জোগান দেবে এটি। তবে আমার মনে হয়, তিন ম্যাচের ফাইনাল হলে দারুণ হতো।”

টেম্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মূল ভেন্যু ছিল লর্ডস। ক্রিকেটের তীর্থ বলে পরিচিত এই মাঠেই ১৯৮৩ বিশ্বকাপ জিতেছিল ভারত। মর্যাদাপূর্ণ লর্ডসের ব্যালকনিতে ভারতের প্রথম বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরেছিলেন অধিনায়ক কপিল।

এবার টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ী অধিনায়কও পেতে পারতেন এই স্বাদ। তবে কোভিড পরিস্থিতিতে বদলে গেছে ভেন্যু। ফাইনাল হবে সাউথ্যাম্পটনে। কপিলের মতে, ফাইনালের রোমাঞ্চের রঙ বদলেছে এতে।

“ ফাইনালের ভেন্যু  হিসেবে লর্ডসই ভালো হতো, কারণ এই মাঠের ইতিহাস অনেক সমৃদ্ধ। এমনকি ম্যানচেস্টারেও (ওল্ড ট্র্যাফোর্ড) হতে পারত, তবে লর্ডসে জয় উদযাপনের ব্যাপারটিই অন্যরকম।”