স্মিথ নয়, কামিন্সকে নেতৃত্বে চান চ্যাপেল

অস্ট্রেলিয়ান ক্রিকেটের হাওয়া স্টিভেন স্মিথের দিকে। তবে সেই হাওয়ায় ভাসছেন না ইয়ান চ্যাপেল। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেলের মতে, অস্ট্রেলিয়ার পরবর্তী টেস্ট অধিনায়কের দায়িত্ব স্মিথকে নয়, দেওয়া উচিত প্যাট কামিন্সকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 03:56 AM
Updated : 18 May 2021, 03:57 AM

এখনকার টেস্ট অধিনায়ক টিম পেইনের পথচলা আগামী অ্যাশেজ শেষেই থেমে যাবে বলে ধারণা করা হচ্ছে। পরবর্তী অধিনায়ক নিয়ে আলোচনাও তাই অস্ট্রেলিয়ান ক্রিকেটে বেশ উচ্চকিত।

দলের সহ-অধিনায়ক এখন কামিন্স, অস্ট্রেলিয়ান ক্রিকেটের ধারা অনুযায়ী দায়িত্ব তারই পাওয়ার কথা। তবে স্মিথের নামও উঠে আসছে জোরেসোরে। বল টেম্পারিং কাণ্ডে নেতৃত্ব হারানো ও নিষিদ্ধ হওয়ার পর সময়ের সঙ্গে এখন আবার অস্ট্রেলিয়ান ক্রিকেটে অনেকের আস্থা ফিরে পেয়েছেন স্মিথ। সম্প্রতি পেইন বলেছেন, স্মিথকে দায়িত্বে ফেরানো হলেও তার আপত্তি নেই।

তবে অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা অধিনায়কদের একজন বলে বিবেচিত চ্যাপেল ওয়াইড ওয়ার্ল্ড অব স্পোর্টসকে বললেন, পেছন ফিরে তাকানো উচিত হবে না।

“ আমার মনে হয়, সময় এখন সামনে এগিয়ে যাওয়ার। আমার মতে, স্মিথের কাছে ফিরে যাওয়া মানে পেছন পানে হাঁটা। কিন্তু এখন সামনে তাকানো উচিত, পেছন ফিরে আর দেখা উচিত নয়।”

সেই বল টেম্পারিং কাণ্ড নিয়ে সম্প্রতি তুমুল আলোচনা চলছে আবার। স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে নিষিদ্ধ হওয়া ক্যামেরন ব্যানক্রফট কদিন আগে একটি সাক্ষাৎকারে ইঙ্গিত দেন, দলের বোলাররাও জানত টেম্পারিংয়ের কথা। সেদিক থেকে দায় তাই কামিন্সের ওপরও বর্তায়। তাকে অধিনায়ক করার আলোচনায় এই প্রসঙ্গ উঠতে পারে।

তবে চ্যাপেলের মতে, এটি কামিন্সের জন্য বাধা হওয়া উচিত নয়, মূল দায় ছিল স্মিথেরই।

“ তার (স্মিথ) উচিত ছিল এটা থামিয়ে দেওয়া। অধিনায়কেরই সার্বিক দায়িত্ব ও ক্ষমতা থাকে এসব থামানোর। যদি জানা যায় যে বোলাররা সবাই জানত, তার পরও তা কামিন্সের ঘাড়ে চাপানো ঠিক হবে না। স্মিথেরই উচিত ছিল, পুরো ব্যাপারটি শুরুতেই শেষ করে দেওয়া।”