বাংলাদেশের নিষ্ফলা সকাল, করুনারত্নের সেঞ্চুরি

পুরান বলে নিখুঁত লাইন-লেংথে বোলিং করে ব্যাটসম্যানদের বেঁধে রাখলেন ইবাদত হোসেন ও তাইজুল ইসলাম। নতুন বলে পরীক্ষা নিলেন তাসকিন আহমেদ ও আবু জায়েদ চৌধুরি। তবে দাঁতে দাঁত চেপে কঠিন সেই সময়টা পার করে দিলেন দুই লঙ্কান ব্যাটসম্যান। এর মধ্যেই সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2021, 05:48 AM
Updated : 24 April 2021, 05:48 AM

পাল্লেকেলে টেস্টের চতুর্থ দিনের প্রথম পানি পানের বিরতিতে শ্রীলঙ্কার স্কোর ৩ উইকেটে ২৭১ রান।

৩ উইকেটে ২২৯ রান নিয়ে শনিবারের খেলা শুরু করে লঙ্কানরা ১৫ ওভারে যোগ করেছে ৪২ রান।

করুনারত্নে ২৫৬ বলে ১১৫ রানে ব্যাট করছেন। তার সঙ্গে এখনও পর্যন্ত ৮১ রানের জুটিতে ধনাঞ্জয়া ডি সিলভা খেলছেন ৭৫ বলে ৩৮ রানে।

আগের দিন ৭ উইকেটে ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। শ্রীলঙ্কা এখনও ২৭০ রানে পিছিয়ে। 

উইকেট খুব একটা পাল্টায়নি এ দিনও। যথারীতি ব্যাটিংয়ের জন্য বেশ ভালো। রানের সহজ সুযোগ না দিয়ে ব্যাটসম্যানদের জন্য কাজটা যতটা সম্ভব কঠিন করে তোলার চেষ্টা করছেন বাংলাদেশের বোলাররা।

দারুণ বোলিং করলেও পুরস্কার খুব একটা পাননি তাসকিন। ছবি : শ্রীলঙ্কা ক্রিকেট।

দিনের শুরুতে বল হাতে হাতে পান ইবাদত ও তাইজুল। আগের দিন বেশ কিছু আলগা বল করে চাপ সরিয়ে দিয়েছিলেন ইবাদত। এদিন লাইন, লেংথ হারাননি এই পেসার। বরাবরের মতোই আঁটসাঁট বোলিং করেন বাঁহাতি স্পিনার তাইজুল।

৮১ ওভার পর দ্বিতীয় নতুন বল নেয় বাংলাদেশ। তাসকিন আহমেদের করা প্রথম ওভারেই মিলতে পারত সাফল্য। দ্বিতীয় বলেই ব্যাটের কানায় লেগে বোল্ড হতে পারতেন ধনাঞ্জয়া।

আবু জায়েদের করা পরের ওভারে করুনারত্নের এলবিডব্লিউ রিভিউ নেন মুমিনুল হক। ইম্প্যাক্ট ছিল অফ স্টাম্পের বাইরে।

খানিক পরে তাসকিনের বলে দুই রান নিয়ে সেঞ্চুরিতে পৌঁছান করুনারত্নে। ৯৯ রানে ৮ বল আটকে থাকা লঙ্কান অধিনায়ক তিন অঙ্কে যান ২৪৭ বলে।

৮৫ রান নিয়ে দিন শুরু করা লঙ্কান অধিনায়কের এটি একাদশ সেঞ্চুরি, বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়। পানি বিরতির আগে শেষ ওভারে তাসকিনকে তিনটি চার মেরে চাপ অনেকটা আলগা করেন করুনারত্নে।