নেতা হতে মুস্তাফিজের প্রয়োজন ‘ভোকাল’ হওয়া

সীমিত ওভারের ক্রিকেটে পারফরম্যান্সে বাংলাদেশের সেরা পেসার মুস্তাফিজুর রহমান। কিন্তু নেতা হয়ে উঠতে কেবল পারফরম্যান্সই তো যথেষ্ট নয়। বাঁহাতি এই পেসারের ব্যক্তিত্ব ও আচরণে তাই ইতিবাচক কিছু পরিবর্তন দেখতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 01:20 PM
Updated : 18 March 2021, 02:41 PM

পেসারদের মধ্যে ক্যারিয়ারের বয়স আর অভিজ্ঞতায় মুস্তাফিজের চেয়ে ঢের এগিয়ে রুবেল হোসেন। তবে একাদশে রুবেলের জায়গাই ঠিক নিশ্চিত নয়। আল আমিন হোসেনেরও একই অবস্থা। চোট আর ফর্ম মিলিয়ে তাসকিন আহমেদ দলে আসা-যাওয়ার মধ্যে থাকেন। শফিউল ইসলাম তো চোট-আঘাতে জর্জরিত হয়ে মাঠের বাইরেই থাকেন বেশি।

মুস্তাফিজ সেখানে অনেক নিরাপদ। পারফরম্যান্সে সবাইকে ছাড়িয়ে অনেকটাই এগিয়ে তিনি। সাদা বলে দলের সেরা পেসার নিঃসন্দেহে। অভিজ্ঞতাও এখন কম নয়। মাশরাফি বিন মুর্তজা দল থেকে বাদ পড়ার পর পেস আক্রমণের নেতার ভূমিকায় তাকেই চাইছে দল।

কিন্তু মুস্তাফিজ স্বভাবে একটু অন্তর্মুখী। ঘনিষ্ঠজনদের সঙ্গে তিনি প্রাণখোলা হলেও সবার সঙ্গে নন। বেশির ভাগ সময়ই নিজের মতো থাকতে পছন্দ করেন। নেতা হওয়ার ক্ষেত্রে এসব হতে পারে বড় অন্তরায়।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে ডানেডিন থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম বললেন, যত দ্রুত মুস্তাফিজ নেতা হয়ে উঠবেন, ততই দলের মঙ্গল।

“অবশ্যই এটা ওর জন্য খুব গুরুত্বপূর্ণ (নেতা হয়ে ওঠা)। মুস্তাফিজ এমনিতে একটু চুপচাপ থাকে। এই জায়গা থেকে ও যত তাড়াতাড়ি বের হয়ে আসতে পারবে, যত বেশি ভোকাল থাকবে… মিডিয়াতে অতটা হওয়ার দরকার নেই, বাইরে হওয়ার দরকার নেই, কিন্তু দলে যত বেশি ভোকাল হতে পারে, সবার সঙ্গে বেশি বেশি কথা বলতে পারে, আমাদের জন্য এর চেয়ে ভালো কিছু আর হতে পারেনা।”

“দলে ওর অবস্থানটা এখন এমন যে, যদি একজন পেসার নিতে হয়, ওকেই নিতে হবে। এতটাই ভালো করেছে ও। বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অভিজ্ঞতা আছে ওর, নিয়মিত জাতীয় দলে খেলছে। সামর্থ্যের মধ্যে যতটুক সম্ভব, সে অন্য বোলারদের সঙ্গে অভিজ্ঞতা ভাগাভাগির চেষ্টা করে। কিন্তু এসব আরেকটু ভালো হলে জিনিসটা আরও ভালো হবে। যত তাড়াতাড়ি এই জিনিসগুলো ও করবে, আমাদের জন্য তত ভালো।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক