ব্যাটসম্যানদের নিয়েও কাজ করছেন স্পিন কোচ ভেটোরি

ড্যানিয়েল ভেটোরির স্পিনার পরিচয়টাই সবচেয়ে বড়। আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনার তিনি। তবে ব্যাট হাতে তার দক্ষতাও কম ছিল না। বাংলাদেশও সেটা খুব ভালো করেই জানে। কম তো ভুগতে হয়নি তার ব্যাটিংয়ে! এখন তিনি বাংলাদশের স্পিন বোলিং কোচ, তবে ব্যাটিং নিয়ে তার জ্ঞান ও অভিজ্ঞতাও দল কাজে লাগাচ্ছে বলে জানালেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 05:19 AM
Updated : 18 March 2021, 05:19 AM

বাঁহাতি স্পিনে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০৫ উইকেট শিকারের পাশাপাশি ভেটোরি রান করেছেন প্রায় ৭ হাজার। আন্তর্জাতিক ক্যারিয়ারে তার সেঞ্চুরি ৬টি, ফিফটি ২৭টি। ৮ নম্বরে নেমে তার চেয়ে বেশি রান ও সেঞ্চুরি করতে পারেননি টেস্ট ইতিহাসে কেউ।

করোনাভাইরাসের প্রকোপের কারণে দীর্ঘসময় ভেটোরিকে না পাওয়া গেলেও নিউ জিল্যান্ডে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। কুইন্সটাউনে দলের ক্যাম্প থেকে কাজ করছেন ক্রিকেটারদের সঙ্গে।

নিউ জিল্যান্ডের তিনি কিংবদন্তি, দেশটির ইতিহাসের সেরা ক্রিকেটারদের একজন। এখানে সাফল্য পাওয়ার উপায় তার খুব ভালো করেই জানা। এখনকার নিউ জিল্যান্ড দলের কয়েকজন তার সাবেক সতীর্থও। ভেটোরির সেই জানাশোনা এবং স্কিল, সবই কাজে লাগাচ্ছে বাংলাদেশ।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে ডানেডিনে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে ডমিঙ্গো বললেন, দলে নতুন মাত্রা যোগ করেছেন ভেটোরি।

প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেটোরি।

“ ভেটোরিকে পাওয়া দারুণ ব্যাপার। বছরখানেক ধরে সে আমাদের সঙ্গে কাজ করছে। কোভিডের কারণে যদিও লম্বা সময় তাকে আমরা পাইনি। তবে এখানে তার মতো জ্ঞান ও অভিজ্ঞতার একজনকে পাওয়া অসাধারণ ব্যাপার। শুধু ভেন্যুগুলো নিয়েই নয়, ক্রিকেটারদের নিয়েও, যাদের সঙ্গে সে খেলেছে।”

“ আমাদের বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানদের সঙ্গে সে কাজ করছে। সবাই জানি, নিউ জিল্যান্ডের জন্য কতটা গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান সে ছিল। আমাদের দলে তরতাজা প্রাণশক্তি ও মাত্রা নিয়ে এসেছে সে, হয়তো যা আগে আমরা সেভাবে পাইনি। তাকে পাওয়া তাই দারুণ।”

২০১৯ সালের জুলাইয়ে স্পিন কোচ হিসেবে ভেটোরির নাম জানায় বিসিবি। কাজ শুরু করেন তিনি ওই বছরের অক্টোবরে ভারত সফরের আগ থেকে। তার সঙ্গে চুক্তি ছিল ১ বছরে ১০০ দিন কাজের। সেই ১ বছর শেষ গত অক্টোবরেই। তবে কোভিডের কারণে লম্বা সময় বন্ধ ছিল সব ধরনের ক্রিকেট কার্যক্রম। ভেটোরির ১০০ দিনও পূর্ণ হয়নি। তাই এবার নিউ জিল্যান্ড সিরিজেও তার সঙ্গ পেয়েছে দল। এই সিরিজের পর অবশ্য তাকে পাওয়ার সম্ভাবনা সামান্যই।