৩ ম্যাচে ১ রান, রাহুল তবু কোহলির কাছে ‘চ্যাম্পিয়ন’

প্রথম ম্যাচে একটি রান জুটেছিল। পরের দুই ম্যাচে আর রানের দেখাই নেই। ইংল্যান্ডের বিপক্ষে চলতি টি-টোয়েন্টি সিরিজে লোকেশ রাহুল যেন হয়ে আছেন নিজের ছায়া। তবে বাজে সময়ে এই ব্যাটসম্যানের সেরা সময়কে ভোলেননি বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের চোখে তাই রাহুল চ্যাম্পিয়ন ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2021, 05:45 AM
Updated : 17 March 2021, 05:45 AM

প্রথম ম্যাচে ৪ বলে ১ করে বোল্ড, দ্বিতীয় ম্যাচে ৬ বলে শূন্য রানে কটবিহাইন্ড, পরের ম্যাচে ৪ বলে শূন্য রানে বোল্ড- ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে এখনও পর্যন্ত রাহুলের পারফরম্যান্স।

ওপেনিংয়ে রাহুল ব্যর্থ হওয়ার পর তিন ম্যাচের দুটিতেই ভারতের শুরুটা হয় খুব বাজে। প্রথম ম্যাচে পাওয়ার প্লেতে ভারতের রান ছিল ৩ উইকেটে ২২, তৃতীয় ম্যাচে ৩ উইকেটে ২৪। দুটি ম্যাচেই হেরে যায় ভারত।

তৃতীয় ম্যাচ শেষে মঙ্গলবার বিরাট কোহলির কাছে প্রশ্ন হলো রাহুলের ফর্ম নিয়ে। ভারতীয় অধিনায়ক সেখানে তুলে ধরলেন নিজের উদাহরণ। হাসিমুখে জানিয়ে দিলেন রাহুলের ওপর তার ও দলের আস্থার কথা।

“ দুই ম্যাচ আগে আমিও তো বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলাম! এসব চিত্র খুব দ্রুতই বদলে যায়। আমাদের জন্য সে একজন চ্যাম্পিয়ন খেলোয়াড়। গত দুই-তিন বছরে তার পরিসংখ্যান দেখলে, টি-টোয়েন্টিতে তা সম্ভবত বিশ্বের যে কারও চেয়ে ভালো। রোহিতের সঙ্গে টপ অর্ডারে সে আমাদের মূল ব্যাটসম্যানদের একজন হয়েই থাকবে। কোনো দুর্ভাবনা নেই আমাদের।”

লোকেশ রাহুলের ওপর আস্থার অভাব নেই বিরাট কোহলির। ছবি : টুইটার।

“ টি-টোয়েন্টি খুবই সহজাত প্রবৃত্তির খেলা। আমরা জানি, সে যখন ইতিবাচক খেলা শুরু করবে এবং দু-একটি শট ব্যাটে লেগে যাবে, এই সংস্করণে এটি স্রেফ পাঁচ-ছয় বলের ব্যাপার (নিজেকে ফিরে পাওয়া)।”

এই সিরিজের আগে সবশেষ টি-টোয়েন্টিও রাহুল আউট হয়েছিলেন শূন্য রানে। তবে এর আগে তার ফর্ম সত্যিই ছিল দুর্দান্ত। এখনও তাই তিনি আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের তিন নম্বর ব্যাটসম্যান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার রেকর্ডও দুর্দান্ত। ব্যাটিং গড় ৪০.৬০, স্ট্রাইক রেট ১৪৩.১৩। সেঞ্চুরি ২টি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর বললেন, এই তিন ম্যাচ দিয়ে রাহুলকে মাপছে না দল।

“ বাজে সময় যে কারও আসতে পারে। গত এক-দেড় বছরে টি-টোয়েন্টিতে আমাদের সেরা ব্যাটসম্যান রাহুল। তিনটি ব্যর্থতায় এই সত্য বদলে যাচ্ছে না যে সে সম্ভবত এই সংস্করণে আমাদের সেরা ব্যাটসম্যান।”

“ আমার মনে হয়, এখনই সময়, দল হিসেবে তার পাশে থাকতে হবে আমাদের। আমরা নিশ্চিত, বাজে সময় সে কাটিয়ে উঠবে।”