ডি ভিলিয়ার্সের পরামর্শে চেনা রূপে কোহলি

ব্যাটে রান ছিল না, মনোযোগ ধরে রাখতে ভুগছিলেন বেশ। বাজে সময়ের মাঝে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে এক আলাপচারিতা দারুণ কাজে লেগে গেল বিরাট কোহলির। জানালেন, দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যানের পরামর্শ তাকে চেনা ছন্দে ফিরতে সাহায্য করেছে অনেক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2021, 02:09 PM
Updated : 15 March 2021, 02:09 PM

কোহলি ও ডি ভিলিয়ার্স বেশ কয়েক বছর ধরে আইপিএলে খেলেন একসঙ্গে, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে। দুই জনের মধ্যে আছে ঘনিষ্ঠ সম্পর্ক। ইংল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ জয়ের পথে ব্যাট হাতে খুব ভালো কিছু করতে পারেননি কোহলি। তবে তার নেতৃত্ব গুণে মুগ্ধ দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক।

সবশেষ তিন ইনিংসের দুটিতে রানের খাতা খুলতে পারেননি কোহলি। ইংলিশদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে আউট হন শূন্য রানে, ভারত হারে ৮ উইকেটে। দলটির বিপক্ষে চতুর্থ টেস্টের একমাত্র ইনিংসেও পেয়েছিলেন ‘ডাক।’ এর আগে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ফেরেন শূন্য রানে।

টেস্ট সিরিজে দল ঘুরে দাঁড়ালেও ব্যাট হাতে নিজেকে খুঁজে ফিরছিলেন কোহলি। সঙ্গে যোগ হয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের হতাশাও। এরপরই দ্বিতীয় টি-টোয়েন্টির আগে কথা বলেন ডি ভিলিয়ার্সের সঙ্গে। খুব যে আহামরি কোনো পরামর্শ পেয়েছেন, তা্ নয়। তবে দিনশেষে সেটাই কাজে লেগেছে দারুণ।

আহমেদাবাদে হওয়া রোববারের ম্যাচে মৌলিক ব্যাটিং করে জেতান দলকে। খেলেন ৪৯ বলে ৭৩ রানের ইনিংস। ম্যাচ শেষে সেই বিশেষ কথোপকথনের কথাই উল্লেখ করলেন কোহলি।

“ব্যাটিংয়ের মৌলিক বিষয়গুলোতে মনোযোগ ফিরিয়ে আনতেই হতো আমাকে। সম্ভবত বাইরের বিষয় নিয়ে খুব বেশি ভাবছিলাম। দলের প্রয়োজন অনুযাযী কাজ করতে আমি সবসময় গর্ববোধ করি। তাই ৭০ এর বেশি রান করার চেয়ে দলকে জেতাতে পেরে আমি বেশি খুশি।”

“নানা বিষয়ে ম্যানেজমেন্ট আমার সঙ্গে কথা বলেছে। আনুশকা এখানে আছে, সেও অনেক কিছু আমাকে বুঝিয়েছে এবং এই ম্যাচের আগে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে আমার বিশেষ আলাপ হয়েছিল। সে বলেছিল, কেবল বলে চোখ রাখতে। সেটাই করেছি আমি।”