অশ্বিনকে স্লেজিংয়ের পর ‘বোকা’ বনে যাওয়া, পেইনের ক্ষমা প্রার্থনা

স্লেজিং যখন হয় বুমেরাং, সেটির আঘাত তখন বেশ গভীর। টিম পেইন যেমন টের পাচ্ছেন। রবিচন্দ্রন অশ্বিনের মনোসংযোগে ব্যাঘাত ঘটাতে কথার বান ছুঁড়েছিলেন অস্ট্রেলিয়া্ন অধিনায়ক। লাভ তাতে কিছু হয়নি। উল্টো তিনি নিজেই ক্যাচ ছেড়ে ভূমিকা রেখেছেন প্রতিপক্ষের ম্যাচ বাঁচানোয়। পেইনের তাই সরল স্বীকারোক্তি, বোকার মতো কাজ করে ফেলেছেন। ক্ষমা প্রার্থনাও করেছেন তিনি নিজের কাণ্ডে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2021, 04:13 AM
Updated : 12 Jan 2021, 04:13 AM

সিডনি টেস্টের শেষ দিনে, ভারতীয় ইনিংসের ১২২তম ওভারে ব্যাটসম্যান অশ্বিনের সঙ্গে কিপার পেইনের কথোপকথন স্পষ্ট ধরা পড়ে স্টাম্প মাইকে। ভারত তখন ম্যাচ বাঁচানোর কাছাকাছি, অস্ট্রেলিয়া মরিয়া ছিল উইকেটের জন্য। পেইনের স্লেজিং স্রেফ হজম করে ছেড়ে দেননি অশ্বিন, পাল্টা জবাবও দেন।   

অশ্বিনের মনোযোগে এতে বিঘ্ন ঘটেনি একটুও। মুখের মতো জবাব দেন তিনি ব্যাটেও। পেইনই বরং চাপে পড়ে যান। পরের ওভারেই মিচেল স্টার্কের বলে হনুমা বিহারির ক্যাচ ছাড়েন অস্ট্রেলিয়ান অধিনায়ক। অস্ট্রেলিয়ার ম্যাচে ফেরার শেষ সুযোগ ছিল সেটিই। ২৫৯ বলে ৬২ রানে অসাধারণ অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ বাঁচিয়ে ফেলেন বিহারি ও অশ্বিন।

শুধু বিহারির ওই ক্যাচই নয়, ভুলে যাওয়ার মতো শেষ দিনে রিশাভ পান্তের দুটি ক্যাচ ছাড়েন পেইন। ন্যাথান লায়নের বলে ৩ ও ৫৬ রানে জীবন পেয়ে পান্ত উপহার দেন ৯৭ রানের আগ্রাসী ইনিংস। শেষ দিন সকালে অজিঙ্কা রাহানে আউট হওয়ার পর ভারতের ঘুরে দাঁড়ানোর শুরু ছিল পান্তের ব্যাটেই।

দিনের খেলা শেষে পেইনকে দেখা যায় অশ্বিনের সঙ্গে কথা বলতে। পূর্ব নির্ধারিত না থাকলেও ম্যাচের পরদিন হুট করে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে অস্ট্রেলিয়ান অধিনায়ক জানান, অশ্বিনের সঙ্গে কী কথা বলেছিলেন ম্যাচ শেষে।

ম্যাচ শেষেই দ্রুত অশ্বিনের সঙ্গে কথা বলেন পেইন। ছবি: টিভি থেকে স্ক্রিনশট।

“ সব ছিল খেলার অংশ (অশ্বিনের সঙ্গে কথার লড়াই), ভেতরে আর কিছু নেই। গতকাল ম্যাচ শেষে খুব দ্রুতই অশ্বিনের সঙ্গে কথা বলেছি। তাকে বলেছি, ‘শেষ পর্যন্ত আমিই বোকা বনে গেলাম, তাই না?’ মুখে কথার ঝড় তোলার পর ক্যাচ ছাড়লাম… এটা নিয়ে আমরা হাসাহাসি করেছি।”

নিজের উপলব্ধি থেকেই হুট করে এই সংবাদ সম্মেলনে আসার সিদ্ধান্ত নেন বলে জানান পেইন। অকপটে মাথা পেতে নেন নিজের দায়।

“ আমি এমন একজন, যে কিনা দলকে নেতৃত্ব দেওয়ার ধরনে গর্ব খুঁজে নেই। কিন্তু এটির খুব বাজে প্রতিফলন পড়েছে গতকাল। আমার নেতৃত্ব যথেষ্ট ভালো ছিল না। চাপকে নিজের খেলায় প্রভাব ফেলতে দিয়েছি আমি। আমার মনোজগতে এটার প্রভাব পড়েছে এবং পারফরম্যান্সেও সেই ছাপ পড়েছে।”

“ কালকে মাঠ ছেড়ে বেরিয়ে আসার সময় ছেলেদের বলেছি, ‘নেতা হিসেবে বাজে একটি ম্যাচ ছিল আমার জন্য। অধিনায়ক হিসেবে ততটা নয়, তবে নেতা হিসেবে অবশ্যই বাজে ছিল।’ দলকে আমি হতাশ করেছি। নিজের কাছে যে প্রত্যাশা ও দলের যে মানদণ্ড, তার কাছাকাছি ছিলাম না। আমিও মানুষ, নিজের ভুলের জন্য ক্ষমা চাইছি।”

পেইনের ভুল শোধরানোর লড়াই শুরু শুক্রবার থেকে, ব্রিজবেনে সিরিজ নির্ধারণী টেস্টে মুখোমুখি হবে দুই দল।