শেষ বেলার উইকেটে এগিয়ে অস্ট্রেলিয়া

ক্যামেরন গ্রিন, মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথের তিন ফিফটিতে ভারতকে বড় লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। চারশ ছাড়ানো লক্ষ্য তাড়ায় শুরুটা ইতিবাচক করে সফরকারীরা। তবে শেষ বেলায় তাদের দুই ওপেনারকে ফিরিয়ে কিছুটা এগিয়ে গেছে টিম পেইনের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2021, 08:10 AM
Updated : 10 Jan 2021, 08:56 PM

চতুর্থ দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ২ উইকেটে ৯৮ রান। চেতেশ্বর পুজারা ৯ ও অজিঙ্কা রাহানে ৪ রানে ব্যাট করছেন।

জয়ের জন্য শেষ দিনে ভারতের প্রয়োজন আরও ৩০৯ রান। অস্ট্রেলিয়ার চাই ৮ উইকেট। ম্যাচ বাঁচাতে পুরো একটি দিন কাটাতে হবে সফরকারীদের। কিপার-ব্যাটসম্যান রিশাব পান্ত ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার চোটে কাজটা হতে পারে ভীষণ কঠিন।  

৪০৭ রানের লক্ষ্য তাড়ায় ভারতকে ভালো শুরু এনে দেন শুবমান গিল ও রোহিত শর্মা। শুরু থেকে শট খেলতে শুরু করেন তারা। জমে যাওয়া জুটি ভাঙেন জশ হেইজেলউড। চারটি চারে ৩১ রান করা গিলের ব্যাটের কানা ছুঁয়ে বল জমা পড়ে পেইনের গ্লাভসে। ভাঙে ৭১ রানের উদ্বোধনী জুটি।

৯৫ বলে ফিফটি স্পর্শ করা রোহিত যেতে পারেননি বেশি দূর। প্যাট কামিন্সকে পুল করে ওড়ানোর চেষ্টায় ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ধরা পড়েন এই ওপেনার। ৫ চার ও এক ছক্কায় করেন ৫২ রান।

বাকি সময়টুকু নিরাপদে কাটিয়ে দেন পুজারা ও রাহানে। শেষ দিনে তাদের সামনে অপেক্ষা করছে কঠিন লড়াই।

এর আগে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে রোববার ২ উইকেটে ১০৩ রান নিয়ে খেলা শুরু করা অস্ট্রেলিয়া এগিয়ে যায় স্মিথ ও লাবুশেনের ব্যাটে। ফিফটি ছুঁয়ে সামনের দিকে ছুটছিলেন লাবুশেন। নবদিপ সাইনির লেগ স্টাম্পের বাইরে বলে গ্লান্স করতে গিয়ে ঋদ্ধিমান সাহার হাতে ধরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। ভাঙে ১০৩ রানের জুটি।

প্রথম ইনিংসে ৯১ রানে থামা লাবুশেন ৯ চারে করেন ৭৩ রান।

শুরুতে একটু সংগ্রাম করা স্মিথও পৌঁছান ফিফটিতে। গ্রিনের সঙ্গে গড়েন পঞ্চাশ ছোঁয়া জুটি। ম্যাচে দ্বিতীয় সেঞ্চুরির আশা জাগানো স্মিথকে এলবিডব্লিউ করে বিদায় করেন রবিচন্দ্রন অশ্বিন।

আম্পায়ার শুরুতে আউট দেননি। ভারত রিভিউ নিলে পাল্টায় সিদ্ধান্ত। ১৬৭ বলে ৮ চার ও এক ছক্কায় স্মিথ করেন ৮১ রান।

এরপর ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দ্রুত এগোয় অস্ট্রেলিয়া। গ্রিন ও পেইনের জুটি শতরান স্পর্শ করে কেবল ১১৫ বলে। ভারতকে আবার অলআউট করার জন্য বোলারদের যথেষ্ট ওভার দিতে শুর থেকে আক্রমণাত্মক ছিলেন পেইন। ৬ চারে ৫২ বলে অধিনায়ক করেন ৩৯ রান।

চা-বিরতির আগে শেষ বলে গ্রিনকে কট বিহাইন্ড করেন জাসপ্রিত বুমরাহ। ৮ চার ও ৪ ছক্কায় অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ১৩২ বলে করেন ৮৪ রান। চা-বিরতির পর ইনিংস ঘোষণা করে দেন পেইন। শেষ সেশনে দুই ওপেনারকে ফিরিয়ে কাজ কিছুটা এগিয়ে নিয়েছেন হেইজেলউড-কামিন্সরা।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩৩৮

ভারত ১ম ইনিংস: ২৪৪

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (আগের দিন শেষে ১০৩/২) ৮৭ ওভারে ৩১২/৬ ইনিংস ঘোষণা (লাবুশেন ৭৩, স্মিথ ৮১, ওয়েড ৪, গ্রিন ৮৪, পেইন ৩৯*; বুমরাহ ২১-৪-৬৮-১, সিরাজ ২৫-৫-৯০-১, সাইনি ১৬-২-৫৪-২, অশ্বিন ২৫-১-৯৫-২

ভারত ২য় ইনিংস: (লক্ষ্য ৪০৭) ৩৪ ওভারে ৯৮/২ (রোহিত ৫২, গিল ৩১, পুজারা ৯*, রাহানে ৪*; স্টার্ক ৬-০-২৭-০, হেইজেলউড ৮-৩-১১-১, কামিন্স ৯-১-২৫-১, লায়ন ৯-৩-২২-০, গ্রিন ২-০-১২-০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক