গাভাস্কার যখন ছিলেন ‘মুম্বাই ব্র্যাডম্যান’

‘লিটল মাস্টার’ নামেই বরাবর পরিচিত সুনিল গাভাস্কার। তবে একসময় নাকি তাকে বলা হতো ‘মুম্বাই ব্র্যাডম্যান!’ নিখুঁত টেকনিক আর দারুণ শৌর্যের প্রদর্শনীতে যখন সেঞ্চুরির পর সেঞ্চুরি উপহার দিচ্ছিলেন ছোটখাটো গড়নের এই ওপেনার, তখন তাকে এই নামে ডাকা হতো বলে জানালেন ভারতের কোচ ও সাবেক অলরাউন্ডার রবি শাস্ত্রি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2021, 04:20 AM
Updated : 7 Jan 2021, 04:20 AM

গাভাস্কারের একটি প্রতিকৃতি এখন শোভা পাবে বাউরালের বিখ্যাত স্যার ডন ব্র্যাডম্যান জাদুঘরে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বুধবার সেই প্রতিকৃতি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করলেন শাস্ত্রি। সর্বকালের সেরা ব্যাটসম্যান বলে বিবেচিত ব্র্যাডম্যানের সঙ্গে গাভাস্কারের নাম জুড়ে যাওয়ার সময়টার কথাও তখনই বললেন ভারতের কোচ।

প্রতিকৃতি উন্মোচন করছেন রবি শাস্ত্রি। ছবি : ভিডিও থেকে স্ক্রিনশট।

“ গাভাস্কার অনায়াসেই আমার দেখা সেরা উদ্বোধনী ব্যাটসম্যান। তার নেতৃত্বে খেলার সৌভাগ্য আমার হয়েছিল। তিনি ছিলেন মাস্টার ট্যাকটিশিয়ান, কোনোকিছুই তাকে বিচলিত করত না।”

“ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩টি সেঞ্চুরিই বলে দেয়, খেলাটা তিনি কীভাবে খেলতেন এবং তার সেরা সময়ে, যখন তিনি ওই সেঞ্চুরিগুলো করছিলেন, তাকে বলা হতো ‘মুম্বাই ব্র্যাডম্যান।’ তার প্রতিকৃতি উন্মোচন করতে পারা আমার জন্য সম্মানের।”

টেস্ট ইতিহাসে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করা প্রথম ব্যাটসম্যান গাভাস্কার। তার ৩৪ টেস্ট সেঞ্চুরিও দীর্ঘদিন ছিল রেকর্ড। সত্তর ও আশির দশকে ভয়ঙ্কর ক্যারিবিয়ান পেস ব্যাটারির বিপক্ষে করেছিলেন ১৩ টেস্ট সেঞ্চুরি, যেটিকে মনে করা হয় তার ব্যাটসম্যানশিপের বড় পরিচায়ক। ওয়েস্ট ইন্ডিজে গিয়েই করেছিলেন ৭টি! এছাড়াও অস্ট্রেলিয়ার বিপক্ষে তার সেঞ্চুরি ৮টি, যার ৫টি অস্ট্রেলিয়াতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক