আবার ব্যর্থ স্মিথ, বিপদে অস্ট্রেলিয়া

শেষ ৫ উইকেট দ্রুত তুলে নিয়ে ঘুরে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। তবে দারুণ বোলিংয়ে আবার নিয়ন্ত্রণ মুঠোয় নিয়েছে ভারত। উজ্জ্বল করেছে মেলবোর্ন টেস্ট জিতে সমতা ফেরানোর সম্ভাবনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2020, 08:44 AM
Updated : 28 Dec 2020, 08:44 AM

সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে সোমবার অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬ উইকেটে ১৩৩ রান। ক্যামেরন গ্রিন ১৭ ও প্যাট কামিন্স ১৫ রানে ব্যাট করছেন।

১৩১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা স্বাগতিকরা ৪ উইকেট হাতে নিয়ে এগিয়ে আছে ২ রানে। প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা স্টিভেন স্মিথ এবারও যেতে পারেননি দুই অঙ্কে। তার বিরল ব্যর্থতার টেস্টে বিপদে পড়েছে অস্ট্রেলিয়া।

বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া জো বার্নসকে শুরুতেই হারায় স্বাগতিকরা। উমেশ যাদবের চমৎকার এক ডেলিভারিতে কট বিহাইন্ড হয়ে রিভিউ নিয়েছিলেন এই ওপেনার। একটি রিভিউ নষ্ট করে ৪ রানে ফেরেন তিনি।

জমে গিয়েছিল ম্যাথু ওয়েড ও মার্নাস লাবুশেনের জুটি। থিতু হয়ে যাওয়া লাবুশেনকে ফিরিয়ে জুটি ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন। আগের তিন ইনিংস মিলিয়ে কেবল ২ রান করা স্মিথ ছিলেন সাবধানী। দারুণ এক ডেলিভারিতে তাকে বোল্ড করে দেন জাসপ্রিত বুমরাহ।

থিতু হয়ে গিয়েছিলেন ট্র্যাভিস হেডও। তিনিও পারেননি নিজের ইনিংস বড় করতে। অভিষিক্ত পেসার মোহাম্মদ সিরাজের বলে দ্বিতীয় স্লিপে ধরে পড়েন তিনি। এলবিডব্লিউ করে এক প্রান্ত আগলে রাখা ওয়েডের প্রতিরোধ ভাঙেন রবীন্দ্র জাদেজা।

নিখুঁত লাইন লেংথে বোলিং করা বাঁহাতি স্পিনার পরে দ্রুত থামান টিম পেইনকে। কাট করার চেষ্টায় কিপারের গ্লাভসে ধরা পড়েন অস্ট্রেলিয়া অধিনায়ক। আম্পায়ার যদিও আউট দেননি, রিভিউ নিয়েছিল ভারত। হটস্পটে কিছু মেলেনি কিন্তু স্নিকোতে মেলে ব্যাটে বলের স্পর্শের প্রমাণ।

১ রানের মধ্যে তিন আর সব মিলিয়ে ৯৯ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা অস্ট্রেলিয়া দিনের বাকি সময়টুকু কাটিয়ে দেয় গ্রিন ও কামিন্সের ব্যাটে। দুজনের অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ৩৪ রানের জুটিতে স্বাগতিকরা নিশ্চিত করেছে আবার ভারতের ব্যাটিং। এখন তাদের সামনে পুঁজি গড়ার সংগ্রাম।        

মাত্র ৩.৩ ওভার বোলিং করে চোট পেয়ে মাঠ ছাড়েন পেসার উমেশ। তবে পাঁচ বোলার নিয়ে খেলা ভারত তার অভাব খুব একটা অনুভব করেনি।

২ উইকেট নিয়েছেন জাদেজা, অন্য চার বোলার একটি করে।

এর আগে ৫ উইকেটে ২৭৭ রান নিয়ে দিন শুরু করা ভারত যোগ করতে পারে কেবল ৪৯ রান। ঝুঁকিপূর্ণ একটি সিঙ্গেল নিতে গিয়ে আগের দিনের সেঞ্চুরিয়ান অজিঙ্কা রাহানে থামেন ১১২ রানে।

বিরাট কোহলির অনুপস্থিতিতে এই ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়া রাহানের বিদায়ে ভাঙে ১২১ রানের জুটি। ফিফটি ছোঁয়ার পর বেশি দূর যেতে পারেননি জাদেজা। মিচেল স্টার্কের বলে কামিন্সের হাতে ধরা পড়ে শেষ হয় তিন চারে গড়া তার ৫৭ রানের ইনিংস।

এরপর বেশি দূর যেতে পারেনি ভারত। দলটি শেষ ৫ উইকেট হারায় কেবল ৩২ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৯৫

ভারত ১ম ইনিংস: (আগের দিন ২৭৭/৫) ১১৫.১ ওভারে ৩২৬ (রাহানে ১১২, জাদেজা ৫৭, অশ্বিন ১৪, উমেশ ৯, বুমরাহ ০, সিরাজ ০*; স্টার্ক ২৬-৫-৭৮-৩, কামিন্স ২৯-৯-৮০-২, হেইজেলউড ২৩-৬-৪৭-১, লায়ন ২৭.১-৪-৭২-৩, গ্রিন ১২-১-৩১-০)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৬৬ ওভারে ১৩৩/৬ (ওয়েড ৪০, বার্নস ৪, লাবুশেন ২৮, স্মিথ ৮, হেড ১৭, গ্রিন ১৭*, পেইন ১, কামিন্স ১৫*; বুমরাহ ১৭-৪-৩৪-১, উমেশ ৩.৩-০-৫-১, সিরাজ ১২.৩-১-২৩-১, অশ্বিন ২৩-৪-৪৬-১, জাদেজা ১০-৩-২৫-২)।