সেরা পাঁচে ফিরলেন হেইজেলউড

ভারতের বিপক্ষে অ্যাডিলেইড টেস্টে দুর্দান্ত বোলিংয়ের পুরস্কার পেলেন জশ হেইজেলউড। প্রায় তিন বছর পর আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে ফিরেছেন এই অস্ট্রেলিয়ান পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2020, 12:24 PM
Updated : 20 Dec 2020, 12:41 PM

গোলাপি বলে সিরিজের প্রথম টেস্টে গত শনিবার দ্বিতীয় ইনিংসে ভারতকে তাদের ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুঁটিয়ে দিতে ৮ রানে ৫ উইকেট নেন হেইজেলউড। দলের ৮ উইকেটে জয়ের ম্যাচে প্রথম ইনিংসে তিনি উইকেট পেয়েছিলেন একটি।

আইসিসির রোববার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে হেইজেলউড এগিয়েছেন চার ধাপ। ৮০৫ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ঠিক পাঁচ নম্বরে। ২০১৮ সালের মার্চের পর এই প্রথম সেরা পাঁচে ফিরলেন তিনি। 

ম্যাচে ৭ উইকেট নেওয়া আরেক অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স অর্জন করেছেন ৬ পয়েন্ট। র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই বোলার দুই নম্বরে থাকা স্টুয়ার্ট ব্রডের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিয়েছেন ৬৫ পয়েন্টে।

প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়ে এক ধাপ এগিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। জাসপ্রিত বুমরাহকে ছাড়িয়ে ভারতীয় বোলারদের মধ্যে সবার ওপরে নয় নম্বরে আছেন তিনি। সেরা দশে একমাত্র স্পিনার তিনিই। 

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা স্টিভেন স্মিথের সঙ্গে ব্যবধান কমিয়েছেন বিরাট কোহলি। ২০১১ সালের পর প্রথমবার আন্তর্জাতিক সেঞ্চুরি ছাড়া বছর শেষ করা কোহলি প্রথম ইনিংসে ৭৪ রান করে অর্জন করেছেন ২ পয়েন্ট। দুই ইনিংসে ১ ও অপরাজিত ১ রান করা স্মিথ হারিয়েছেন ১০ পয়েন্ট। এখনও অবশ্য কোহলির চেয়ে ২৩ পয়েন্টে এগিয়ে আছেন তিনি। সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে শেষ তিন টেস্টে খেলবেন না ভারতীয় অধিনায়ক।

ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট অর্জন করেছেন মার্নাস লাবুশেন। চার নম্বরে থাকা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের পয়েন্ট ৮৩৯। লো স্কোরিং ম্যাচে দুই ইনিংসে তার ব্যাট থেকে আসে ৪৭ ও ৬ রান।

আর প্রথম ইনিংসে অপরাজিত ৭৩ রানের জন্য ক্যারিয়ার সেরা ৩৩তম স্থানে উঠে এসেছেন ম্যাচ সেরা হওয়া অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইন। 

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন ইংল্যান্ডের বেন স্টোকস।