সৌদি আরবে জন্ম নেওয়া ফারাজ এখন জিম্বাবুয়ে দলে

জন্ম সৌদি আরবের জেদ্দায়, প্রথম শ্রেণির ক্রিকেট শুরু ২৪ বছর বয়সে। সেই ফারাজ আকরাম এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলার অপেক্ষায়। পাকিস্তান সফরের জিম্বাবুয়ে দলে ডাক পেয়েছেন ২৭ বছর বয়সী এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2020, 06:38 PM
Updated : 11 Oct 2020, 03:55 AM

২০ জনের এই দলকে নেতৃত্ব দেবেন চামু চিবাবা। গত মার্চে বাংলাদেশ সফরের আগে তাকে সীমিত ওভারের অধিনায়ক করা হলেও ওই সিরিজে মাত্র একটি ওয়ানডে খেলতে পেরেছিলেন চিবাবা।

এই সিরিজ দিয়েই দুই বছর পর জাতীয় দলে ফিরলেন ব্লেজিং মুজারাবানি। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের এক বছর পরই জাতীয় দলকে বিদায় জানিয়ে কোলপাক চুক্তি করেছিলেন এই পেসার। তবে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের সরে দাঁড়ানোর সিদ্ধান্তে ২০২১ সাল থেকে থাকছে না চুক্তিটি। তাই ২৪ বছর বয়সী এই বোলারকে ছেড়ে দিয়েছে তার ক্লাব নর্থ্যাম্পটনশায়ার। এরপরই পাকিস্তান সফরের দলে ডাক পেলেন তিনি।

২০১৭ সালের ডিসেম্বরে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর মুজারাবানি পরের বছর খেলেন ওয়ানডে ও টি-টোয়েন্টি। এক টেস্ট, ১৮ ওয়ানডে ও ৬ টি-টোয়েন্টি খেলা ডানহাতি এই পেসার সে বছরই কোলপাক চুক্তিতে যোগ দেন নর্থ্যাম্পটনশায়ারে।

নতুন মুখ আকরাম ডানহাতি পেসার, বাঁহাতি ব্যাটসম্যান। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন, লিস্ট ‘এ’ ৯টি। পারফরম্যান্স আহামরি নয়। তবে সম্ভাবনার ঝলক দেখিয়েছেন কয়েক ম্যাচে।

আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ না পাওয়া আরও একজন আছেন জিম্বাবুয়ের এই স্কোয়াডে, মিল্টন শুম্বা। এ বছরই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে জিম্বাবুয়ের হয়ে নজরকাড়া পারফরম্যান্স ছিল এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডারের। এরপর ঘরোয়া ক্রিকেটেও ভালো করেছেন। করোনাভাইরাসের কারণে পড়া বিরতির আগে সবশেষ প্রথম শ্রেণির ম্যাচে করেছিলেন সেঞ্চুরি।

দলে জায়গা পাননি অভিজ্ঞ পেসার কাইল জার্ভিস।

পাকিস্তানের সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে জিম্বাবুয়ে। ওয়ানডে তিনটি হবে ৩০ অক্টোবর থেকে ৩ নভেম্বরের মধ্যে, যা আইসিসির সুপার লিগের অংশ। এরপর ৭ থেকে ১০ নভেম্বরের মধ্যে হবে টি-টোয়েন্টি সিরিজটি। ভেন্যু চূড়ান্ত হয়নি এখনও।

জিম্বাবুয়ে দল: চামু চিবাবা (অধিনায়ক), ফারাজ আকরাম, রায়ান বার্ল, ব্রায়ান চারি, টেন্ডাই চাতারা, এল্টন চিগুম্বুরা, টেন্ডাই চিসোরো, সিকান্দার রাজা, ক্রেইগ আরভিন, টিনাশে কামুনহুকামউই, ওয়েসলি মাধেভেরে, ওয়েলিংটন মাসাকাদজা, কার্ল মুম্বা, রিচমন্ড মুতুমবামি, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা, মিল্টন শুম্বা, ব্রেন্ডন টেইলর, ডনাল্ড টিরিপানো, শন উইলিয়ামস।