৪ বলে ৪ উইকেট নিয়ে দোদ্দাবালাপুরের ইতিহাস

জার্মানি ও অস্ট্রিয়ার টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মাঠে ফিরেছে নারী ক্রিকেট। এই সিরিজেই মেয়েদের ক্রিকেট পেল একটি প্রথমের দেখা-চার বলে চার উইকেট। ক্রিকেটের পরিভাষায় ‘ডাবল হ্যাটট্রিক’ নামে পরিচিত কীর্তিটি গড়েছেন জার্মান অধিনায়ক অনুরাধা দোদ্দাবালাপুর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2020, 03:36 PM
Updated : 14 August 2020, 03:36 PM

লোয়ার অস্ট্রিয়ার সিবার্ন ক্রিকেট সেন্টারে শুক্রবার পরপর চার বলে স্বাগতিকদের চার ব্যাটারকে ফিরিয়ে দেন দোদ্দাবালাপুর। টি-টোয়েন্টিতে মেয়েদের ক্রিকেটে এটি ১৯তম হ্যাটট্রিক।

টেস্টে মেয়েদের ক্রিকেটে হ্যাটট্রিক আছে তিনটি, ওয়ানডেতে ১১টি।

২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে পাঁচ বলে হ্যাটট্রিকসহ চার উইকেট নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ড্যান ফন নিকার্ক।

দোদ্দাবালাপুরের কীর্তির দিনে ১৩৭ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেছে জার্মানি। টস জিতে ব্যাট করতে নেমে ক্রিস্টিনা গফের সেঞ্চুরিতে কোনো উইকেট না হারিয়ে ১৯৮ রান করে দলটি।

৭০ বলে ১৩ চারে ১০১ রানে অপরাজিত থাকেন গফ। সিরিজের দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি হাঁকানো জ্যানেট রোনাল্ডস ৬০ বলে ৬ চারে করেন ৬৮ রান।

জবাবে ৯ উইকেটে ৬১ রান করে অস্ট্রিয়া।

একপেশে লড়াইয়ে ৩ ওভারে ১ রানে ৫ উইকেট নেন দোদ্দাবালাপুর। পঞ্চদশ ওভারে জেএ স্টিগলিৎজকে ফিরিয়ে শিকার শুরু করেন এই মিডিয়াম পেসার। পরের তিন ডেলিভারিতে বোল্ড করেন টুগেস কাজানসি, আনিশা নুকালা ও প্রিয়া সাবুকে।

আন্তর্জাতিক ক্রিকেটে চার বলে চার উইকেটের কীর্তি আছে কেবল আর তিনটি। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একবার করে ডাবল হ্যাটট্রিক করেছেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। টি-টোয়েন্টিতে একবার করেছেন আফগান লেগ স্পিনার রশিদ খান।