মাঠের বাইরে থেকে খেলায় উন্নতির চেষ্টায় মুমিনুল

সেই মার্চ থেকে বন্ধ মাঠের ক্রিকেট। স্কিলে কিছুটা মরচে পড়া স্বাভাবিক। ঘাটতি দেখা দিতে পারে ফিটনেসে। তবে করোনাভাইরাসের কঠিন এই পরিস্থিতিতে খেলোয়াড়দের মানসিক দিক নিয়ে কাজ করার দারুণ সুযোগ দেখছেন মুমিনুল হক। টেস্ট অধিনায়ক জানিয়েছেন, মাঠের বাইরে থেকে কীভাবে নিজের খেলার উন্নতি করা যায়, সেই চেষ্টা করে যাচ্ছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 09:54 AM
Updated : 8 August 2020, 12:46 PM

ঈদের পর শনিবার বিসিবির তত্ত্বাবধানে আবার শুরু হয়েছে ক্রিকেটারদের একক অনুশীলন। মিরপুরে এদিন প্রথমবারের মতো অনুশীলন করেন মুমিনুল। বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান জানালেন, অফুরন্ত অবসরের সময়টায় নিজের খেলা নিয়ে চিন্তা-ভাবনার অনেক সুযোগ পেয়েছেন তিনি।  

“যেহেতু কোনো কাজ ছিল না, ক্রিকেট নিয়ে অনেক চিন্তা-ভাবনা করার সুযোগ পেয়েছি। কেউ ফিটনেস নিয়ে কাজ করেছে। কেউ মানসিক দিক নিয়ে কাজ করেছে। কোচদের সঙ্গে টেকনিক্যাল, ট্যাকটিকাল কাজ করেছে, কীভাবে স্কিলের দিক থেকে উন্নতি করা যায়। অনেকে তার ব্যক্তিগত কাজ করেছে, কীভাবে নিজের খেলার আরও উন্নতি করা যায়।”

“আমার কাছে মনে হয়, এসব থেকে আমরা ভালো কিছু আশা করতে পারি…খেলার ভেতরে থাকলে এগুলি নিয়ে আলোচনা করার সুযোগ কম হয়। মাঠের বাইরে থেকে নিজের খেলায় কীভাবে উন্নতি করা যায়, সেগুলি নিয়ে কাজ করেছি।”

চিরচেনা মাঠে ফিরে প্রথম দিনে নতুন নতুন লেগেছে মুমিনুলের। আপাতত তার নজর দ্রুত মানিয়ে নেওয়ার দিকে।

“অনেক দিন পর ক্রিকেটে ফিরতে পেরেছি। খুব ভালো লাগছে। মানিয়ে নিতে হয়তো সময় লাগবে। দুই-তিন দিন বা চার-পাঁচ দিন। আশা করছি, খুব দ্রুত মানিয়ে নিতে পারব। অনেক দিন বাইরে ছিলাম। খুব মিস করছিলাম। অবশেষে ভালো খবর যে শুরু করতে পেরেছি।”

ইংল্যান্ডে টেস্ট সিরিজ খেলছে পাকিস্তান। এরই মধ্যে খেলে গেছে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। অন্যদের খেলা দেখে আক্ষেপ আরও বাড়ে টেস্ট অধিনায়কের।  

“অবশ্যই ক্রিকেটটা অনেক মিস করেছি। বিশ্বের অনেকগুলি দল ক্রিকেটে ফিরেছে। তাদের খেলতে দেখলে অবশ্যই খারাপ লাগে, মিস করি। আমরাও ধীরে ধীরে ক্রিকেটে ফেরার চেষ্টা করছি। সামনে আমাদের টেস্ট ম্যাচ আছে। সেজন্য আমরা ভালো একটা প্রস্তুতি নেব।”

“যখন আমরা আন্তর্জাতিক ক্রিকেটে যাবো, আমার কাছে মনে হয়, আমরা প্রস্তুতির যথেষ্ট সুযোগ পাবো। সব দিক থেকে প্রস্তুতি নিয়ে ভালোভাবে টেস্ট ম্যাচ শুরু করতে পারব।”