তৃতীয় টেস্টেও বাদ পড়তে পারেন আর্চার: ভন

‘বায়ো-সিকিউর’ বিধি ভাঙা জফ্রা আর্চারের জন্য হয়তো সিরিজই শেষ হয়ে গেছে বলে মনে করছেন মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের ধারণা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে আর্চারের খেলার পথ খুব কঠিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2020, 10:48 AM
Updated : 17 July 2020, 10:48 AM

প্রথম টেস্টের ভেন্যু সাউথ্যাম্পটন থেকে দ্বিতীয় টেস্টের ভেন্যু ম্যানচেস্টারে আসার পথে নিয়ম ভেঙে ব্রাইটনে নিজের বাসায় ঘণ্টাখানেক সময় কাটিয়েছেন আর্চার। ঘটনা জানাজানি হওয়ার পর দ্বিতীয় টেস্টের দিন সকালে দল থেকে বাদ দেওয়া হয় তাকে।

এখন হোটেলে আইসোলেশনে আছেন ২৫ বছর বয়সী আর্চার। পাঁচ দিনের মধ্যে দুইবার পরীক্ষায় নেগেটিভ এলে আইসোলেশন শেষ হবে তার। এরপর দলের সঙ্গে অনুশীলনে ফিরতে পারলেও ২৪ জুলাই থেকে শুরু হতে যাওয়া টেস্টের দলে জায়গা মিলবে কিনা এই পেসারের, সন্দিহান ভন।

ইংল্যান্ডের ছেলেদের জাতীয় দল বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলি জাইলস এর মধ্যেই বলেছেন, আর্চারের কারণে বোর্ডের কোটি কোটি পাউন্ড ক্ষতি হতে পারত এবং তিনি ইঙ্গিত দিয়েছেন, শাস্তি হতে পারে বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারের।

‘দা টেলিগ্রাফ’ এ বৃহস্পতিবার ভন লিখেছেন, আর্চারের ভবিষ্যৎ নিয়ে তার ভাবনার কথা।

“সে নিজ ইচ্ছায় বাড়িতে গিয়েছিল এবং  জীবাণুমুক্ত পরিবেশে কোভিড-১৯ রোগ নিয়ে আসার সম্ভাবনা জাগিয়ে সিরিজটিকে হুমকিতে ফেলেছিল। সত্যি কথা বলতে, আগামী সপ্তাহে খেলা তার জন্য কঠিন হবে। আমার মনে হয় না, তারা (ইসিবি) তৃতীয় টেস্টের জন্য তাকে দলে ফেরাবে।”

প্রথমবারের মতো বোর্ডের নিয়ম ভেঙেছেন আর্চার। নিজের ভুলের জন্য এরই মধ্যে ক্ষমাও চেয়েছেন তরুণ এই পেসার। ইংল্যান্ডের হয়ে ৮২ টেস্ট খেলা ভন তাই কঠিন এই সময়ে আর্চারকে সমর্থন দেওয়ার পরামর্শ দিয়েছেন।

“আমাদের এটাও বুঝতে হবে, সে তরুণ এবং এটা তার করা প্রথম ভুল। গুরুত্বপূর্ণ হচ্ছে, সে শিখছে। নিজের রুমে তাকে আটকে থাকতে হবে, কেউ তাকে দেখতে পারবে না-পরের এই পাঁচ দিন তাকে সহায়তা করতে হবে। ফোনের মাধ্যমে সবার সহায়তা তার প্রয়োজন।”

“ভুল করা তরুণ কোনো খেলোয়াড়কে নিজের মতো করে ছেড়ে দেওয়া ঠিক হবে না। কারণ, এ সময় নেতিবাচক ভাবনা তার মধ্যে আসতে পারে। সে অনলাইনে আছে, তাই দেখতে পারবে তার কৃতকর্মের জন্য কেমন প্রতিক্রিয়া আসছে।”

নিয়মের সঙ্গে দলের সবার বিশ্বাসও ভেঙেছেন আর্চার। এই তরুণকে নতুন করে ড্রেসিং রুমে নিজের ভাবমূর্তি ও কর্তৃপক্ষের আস্থা অর্জন করতে হবে বলেও মনে করেন ইংল্যান্ডকে ৫১ টেস্টে নেতৃত্ব দেওয়া ভন।