ক্রিকেট ফেরাতে মাঠ প্রস্তুত রাখছে বিসিবি

করোনাভাইরাস পরিস্থিতির জন্য মার্চ থেকে বন্ধ দেশের ক্রিকেট। শিগগির মাঠে ক্রিকেট ফেরার তেমন কোনো সম্ভাবনা নেই। তবে প্রস্তুতি নিয়ে রাখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবির কোভিড-১৯ গাইডলাইন মেনে তৈরি রাখা হচ্ছে আটটি স্টেডিয়াম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2020, 01:36 PM
Updated : 3 July 2020, 08:58 AM

এক বিবৃতিতে বৃহস্পতিবার বিসিবি জানায়, করোনাভাইরাসের জন্য সৃষ্ট অচলাবস্থা কাটিয়ে মাঠে ক্রিকেট ফেরানোর লক্ষ্য নিয়ে কাজ করেছে চলেছে বোর্ড। এর জন্য দেশের আটটি মূল আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ক্রিকেটের ভেন্যু তৈরি রাখা হচ্ছে।

ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, সিলেটের সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম, কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম ও রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে চলছে টানা কাজ।

ভেন্যুগুলোতে একশজনের বেশি গ্রাউন্ডসম্যান ও কর্মী পিচ, আউটফিল্ড ও ফ্যাসিলিটিজ রক্ষণাবেক্ষণের কাজ করছেন। মাঠ ক্রিকেটের উপযোগী রাখতে নিয়মিত কাজের পাশাপাশি বাড়তি দায়িত্ব পালন করছেন তারা। কাজ করছেন বিদ্যুৎ ও পানি উপকেন্দ্রের কর্মীরাও।

বিসিবির গাইডলাইন অনুযায়ী স্বাস্থ্যবিধি ও নিরাপত্তা অনুসরণ করছে ভেন্যুগুলো। বিসিবি কর্মী ও শ্রমিকদের স্যানিটাইজেশন প্রটোকল মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। করোনাভাইরাস পরিস্থিতিতে পর্যাপ্ত কর্মী পাওয়া চ্যালেঞ্জিং হলেও বিসিবি ফ্যাসিলিটিজগুলোয় যথেষ্ট পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ দেওয়া হয়েছে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানান, মাঠে ক্রিকেট ফেরানোর লক্ষ্য নিয়ে এগোচ্ছেন তারা।

“মাঠের ক্রিকেট চালুর প্রক্রিয়া শুরু হওয়া উচিত অনুশীলন দিয়ে। এর জন্য আমাদের মাঠ ও অনুশীলন ফ্যাসিলিটিজ প্রস্তুত ও সচল রাখতে হবে।”

বাংলাদেশে বৃহস্পতিবার নতুন করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যাওয়ার খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। মৃতের সংখ্যা পৌঁছে গেছে দুই হাজারের কাছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালিতে শনাক্ত রোগীর সংখ্যায় শীর্ষ দেশগুলোর তালিকায় বাংলাদেশ এখন রয়েছে ১৮ নম্বরে।