সেরা ফিল্ডার: মাহমুদউল্লাহর পছন্দ তামিম

দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে সীমানায় দারুণ সব ক্যাচ নিয়েছেন তামিম ইকবাল। গুরুত্বপূর্ণ কিছু ক্যাচ ছাড়ার ঘটনাও আছে। তারপরও তাকে বরাবরই সীমানায় নিরাপদ ফিল্ডার ভেবে এসেছে বাংলাদেশ দল। তবে তামিমকে বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডার বললে অনেকেরই বিস্মিত হওয়ার কথা। সেই চমকই উপহার দিয়েছেন মাহমুদউল্লাহ।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 11:06 AM
Updated : 15 July 2020, 11:05 AM

ধারাবাহিক আয়োজনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম খুঁজে বের করার চেষ্টা করছে বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডার। বাংলাদেশের বর্তমান ও সাবেক ক্রিকেটাররা জানাচ্ছেন তাদের ভাবনা। তিনটি ক্যাটাগরিতে আলাদাভাবে সেরার পাশাপাশি বাছাই করা হচ্ছে সার্বিকভাবে সেরা।

আয়োজনের ষষ্ঠ পর্বে অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ বললেন তার চোখে সেরাদের কথা।

স্লিপে:

“স্লিপে সেরা জুনায়েদ সিদ্দিক। সহজাত স্লিপ ফিল্ডার আমরা খুব বেশি পাইনি। জুনায়েদ সহজাত স্লিপ ফিল্ডার। ওর হাত খুব ভালো। রিফ্লেক্স ভালো। স্লিপ ফিল্ডিংয়ে আত্মবিশ্বাস খুব জরুরি, জুনায়েদের নিজের ওপর বিশ্বাস প্রবল।”

“জাতীয় দলে যতদিন খেলেছে ও, খুব ভালো ছিল স্লিপে। ওর ওপর এই ভরসা আমাদের থাকত যে বেশির ভাগ ক্যাচই ধরে ফেলবে। স্লিপে কে কতটা ভালো, এটার ভালো একটা মানদণ্ড বোলারদের আস্থা। জুনায়েদকে স্লিপে দেখলে বোলাররা ভরসা পেত। আন্তর্জাতিক ক্রিকেট হোক বা ঘরোয়া, স্লিপে জুনায়েদকে ক্যাচ ছাড়তে কমই দেখেছি।”

৩০ গজ বৃত্তে
:

“বৃত্তের ভেতর অনেক ভালো ফিল্ডার আমরা পেয়েছি। একজনকে বাছাই করার কথা বললে সবার চেয়ে এগিয়ে রাখব নাসির হোসেনকে।”

“নাসির খুবই চটপটে। দারুণ ক্ষিপ্র ও গতিময়। বৃত্তের ভেতরে ফিল্ডিংয়ের জন্য অ্যান্টিসিপেশন খুব জরুরি, কারণ বল দ্রুত চলে আসে। নাসিরের অ্যান্টিসিপেশন দুর্দান্ত ছিল। ডাইভিং, থ্রোয়িং, পিক-আপ, রিটার্ন, ক্যাচিং সব ভালো। বৃত্তের ভেতরে একজন আদর্শ ফিল্ডারের যা প্রয়োজন, নাসিরের সবকিছু ছিল।”

“নাসির মাঠে খুব প্রাণবন্ত, বৃত্তের ভেতর এটা খুব প্রয়োজনীয়। অনেক কথা বলে, মজা করে, সবাইকে চাঙা রাখে, উজ্জীবিত করে।”

“তবে আমি বলছি কাঁধের চোটের আগের নাসিরের কথা। ইনজুরির পর কিছুটা সমস্যা হয়েছে ওর। ইনজুরির পরও সেরাদের একজন সে।”

সীমানায়:

“কোনো সংশয় ছাড়াই বাউন্ডারিতে সেরা তামিম ইকবাল। ওর ক্যাচিং দুর্দান্ত। বাউন্ডারিতে বাংলাদেশের ইতিহাসের সেরা ১০টা ক্যাচের মধ্যে ৫-৬টাই হয়তো তামিমের। ক্যাচগুলো আমার চোখে লেগে আছে। এখানে আর কারও কথা ভাবতে পারছি না।”

“তামিমকে হয়তো খুব গতিময় মনে হবে না। কিন্তু আসল কাজটা ঠিকই করে, ক্যাচ উঠলে অনেক গ্রাউন্ড কাভার করে সে। ক্যাচিংয়ে বরাবরই খুব নিরাপদ। অ্যান্টিসিপেশন ভালো। হ্যাঁ, কিছু ক্যাচ সে ছেড়েছেও, তবে সেসব খেলারই অংশ। সবচেয়ে বড় কথা হলো, বোলারদের জিজ্ঞেস করুন সীমানায় কাকে চায়, সব বোলারই বলবে তামিমের কথা। সেই নির্ভরতার জায়গা সে অর্জন করে নিয়েছে।”

সব মিলিয়ে সেরা
:

“একজনকে বাছাই করা খুব কঠিন। পজিশন, সময়, প্রেক্ষাপট-পরিস্থিতি, একেক সময় একেকরকম থাকে। তারপরও, সব মিলিয়ে একজনকে যদি এগিয়ে রাখতেই হয়, তামিমের কথাই বলব।”

“জানি, অনেকেই অবাক হবেন। প্রশ্ন উঠবে। তবে এসব ক্ষেত্রে প্রশ্ন সবসময়ই ওঠে। আমি নিজের ভাবনার কথাই বলছি। তামিম হয়তো স্লিপে একদমই ফিল্ডিং করে না বা বৃত্তের ভেতর থাকে না পাওয়ার প্লে ছাড়া, কিন্তু মাঠের সব পজিশনেই সে নিরাপদ।”

“এখন আফিফ হোসেন খুব ভালো। এককথায় ওকে বলা যায় দুর্দান্ত। অবিশ্বাস্য গতিময়, অ্যাথলেটিক, সবকিছু আছে ওর ভেতর। এটা ধরে রাখতে পারলে সে বিশ্বমানের ফিল্ডার হবে। তবে আরও অনেক দেখতে হবে ওকে, লম্বা সময় স্ট্যান্ডার্ড ধরে রাখতে হবে। আপাতত আমার সেরা তামিম।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক