‘কত রেকর্ড যে তোরা ভাঙবি’, সৌম্য-লিটনকে তামিম

বাংলাদেশের ব্যাটিংয়ের অনেক রেকর্ড যে দুই তরুণ সতীর্থ এক সময়ে নিজেদের করে নিবেন, অনেকবার বলেছেন তামিম। দেশের সফলতম ব্যাটসম্যান এবার বললেন তাদের সামনেই। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক জানিয়ে দিলেন, সৌম্য সরকার ও লিটন দাসের সামর্থ্যে তার কত আস্থা। সম্ভাবনায় দুই তরুণ ব্যাটসম্যানকে কতটা উঁচুতে রাখেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2020, 08:28 PM
Updated : 17 May 2020, 10:23 AM

তামিমের নিয়মিত ফেইসবুক লাইভে শনিবার রাতে অতিথি ছিলেন সৌম্য, লিটন ও মুমিনুল হক। একটা পর্যায়ে তাদের সঙ্গে যুক্ত হন তাইজুল ইসলাম। সেখানেই সৌম্য-লিটনকে নিয়ে নিজের ভাবনা জানান তামিম।

বাংলাদেশ ক্রিকেটের অনেক রেকর্ডই তামিমের দখলে। এর একটি সম্প্রতি হাতছাড়া হয়েছে লিটনের কাছে, ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড।

রেকর্ডটা এক দশকের বেশি সময় ধরে ছিল তামিমের দখলে। ২০০৯ সালের অগাস্টে জিম্বাবুয়ে সফরে ১৫৪ রানের ইনিংস খেলেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। গত মার্চে সিলেটে সেই জিম্বাবুয়ের বিপক্ষেই দ্বিতীয় ওয়ানডেতে নিজের রেকর্ড ভেঙে তামিম করেন ১৫৮। তিন দিনের মাথায় সিরিজের পরের ম্যাচে তামিমকে ছাড়িয়ে ১৭৬ রান করেন লিটন। সে সময় ক্রিজেই ছিলেন তামিম। 

ফেইসবুক আড্ডায় সেই ইনিংস নিয়ে লিটনের কাছে জানতে চেয়েছিলেন তামিম। একটা পর্যায়ে সৌম্য-লিটনের উচ্ছ্বসিত প্রশংসা করেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

“সত্যি কথা বলতে কি লিটন, আমি এখনও বললাম, তুই ও সৌম্য যে ধরনের খেলোয়াড়, এই রেকর্ডগুলো যদি কেউ ভাঙতে পারে, তোরাই ভাঙবি। আমার কথাটা ধরে রাখিস। সৃষ্টিকর্তা তোদের বিশেষ কিছু প্রতিভা দিয়েই বাংলাদেশে পাঠিয়েছে।”

“হয়তো বা মাঝে মাঝে আমরা খুব তাড়াতাড়ি সমালোচনা শুরু করে দিই। কিন্তু তোরা যত বেশি খেলবি বাংলাদেশের জন্য, তত বেশি রেকর্ড ভাঙবি। আজ থেকে ৭ বছর পর এসে বলিস, আমি এই কথাটা বলেছিলাম।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক