তামিমের ভাবনায় ছিল না ডাবল সেঞ্চুরি

দেড়শ হয়ে গিয়েছিল ৪৫ ওভারে। পরের ওভারের প্রথম বলেই ছক্কা। দুইশ বেশ দূর, তবে সম্ভাবনা খানিকটা উঁকি দিচ্ছিল ঠিকই। তামিম ইকবাল অবশ্য পারেননি কাছাকাছি যেতে। ম্যাচের পরদিন জানালেন, ডাবল সেঞ্চুরির কথা মাথায়ও আসেনি তার।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2020, 02:53 PM
Updated : 4 March 2020, 03:15 PM

ডাবল সেঞ্চুরির সম্ভাবনা কিছুটা জাগিয়ে তুলেছিল মূলত তামিমের ব্যাটিংয়ের ধরন। জিম্বাবুয়ের বিপক্ষে মঙ্গলবার সিলেটে রেকর্ড গড়া ইনিংসটির পথে সেঞ্চুরির পর তামিম হয়ে উঠেছিলেন বিধ্বংসী। শতরানের পর এগোচ্ছিলেন দুইশ স্ট্রাইক রেটে!

১০৬ বলে ছুঁয়েছিলেন তিন অঙ্ক। এরপর ২৯ বলেই করে ফেলেন ৫৮ রান। এই গতিতে ছুটতে থাকলে দুইশ অসম্ভব ছিল না। তবে শেষ পর্যন্ত তিনি আটকে গেছেন ১৫৮ রানেই।

বুধবার সিলেটে টিম হোটেলে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তামিম জানালেন, তার কেবল চাওয়া ছিল লম্বা ইনিংস খেলা।

“২০০ তো ৪২ রান দূরে ছিল। সত্যি কথা, তখন ওরকম কিছু ভাবিনি। ৫ ওভার যখন বাকি ছিল, তখন একটা ওভারে যদি ১৫-২০ করে নিতে পারতাম, তাহলে একটা সুযোগ থাকলেও থাকতে পারত। কিন্তু যেহেতু ৪২ রান দূরে, এই অবস্থায় যদি বলি যে ভাবছিলাম (দুইশর কথা), তাহলে সেটা বলা তো ঠিক হবে না।”

“যদি ২০-১৫ রান দূরে থাকতাম, তাহলে অবশ্যই বলতাম যে ভাবতাম। আসলেই আমি ওরকম কিছু ভাবিনি। একটা ব্যাপারই মাথায় ছিল যে প্রথম ভাগের তুলনায় পরের ভাগে উইকেট ভালো হয়ে যায় ব্যাটিংয়ের জন্য। যেহেতু আমরা একজন ব্যাটসম্যান কম নিয়ে খেলছিলাম (অলরাউন্ডার সাইফ উদ্দিন ছিলেন বিশ্রামে), আমি চেষ্টা করছিলাম বেশি ওভার উইকেটে থাকার। আউট যেন না হয়ে যাই। আমি আউট হয়ে গেলে ওরকম কোনো ব্যাটসম্যান ছিল না। এজন্যই ওরকম ‘ক্যালকুলেটেড রিস্ক’ নিয়ে ব্যাটিং করছিলাম।”

১৫৮ করে যে বলে আউট হয়েছেন, সেটিও হতে পারত ছক্কা। কিন্তু শট খেলার সময় তামিমের হাতে ব্যাট নড়ে গিয়েছিল একটু, তাই বাতাসে ভাসাতে পারেননি আরও ওপরে। আউট হওয়ার পর তার চোখেমুখে ছিল বিরক্তি। আক্ষেপ করলেও পরদিনও।

“দুর্ভাগ্যজনকভাবে ওই শটে আউট হয়েছি আমি...আমার কাছে মনে হয় খুব ভালো শট খেলেছিলাম, কেবল একটু হাইট পেলে হয়তো ওটার রেজাল্ট অন্যরকম হতে পারতো।”