মুজিববর্ষের টি-টোয়েন্টিতে গেইল-মালিঙ্গা, কোহলির জন্য অপেক্ষা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচের জন্য দল গঠনের কাজ প্রায় গুছিয়ে এনেছে বিসিবি। বোর্ড প্রধান জানিয়েছেন, বিশ্ব একাদশের হয়ে ক্রিস গেইল, ফাফ দু প্লেসির মতো তারকা ক্রিকেটার খেলবেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 09:41 AM
Updated : 25 Feb 2020, 02:37 PM

বিভিন্ন দেশের তারকাদের নিয়ে ১৮ থেকে ২৩ মার্চের মধ্যে মিরপুরে হবে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের দুটি টি-টোয়েন্টি ম্যাচ। বাংলাদেশ থেকে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মুস্তাফিজুর রহমান ও লিটন দাস থাকবেন দলে। মঙ্গলবার বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, ঘুরে-ফিরে সুযোগ পাবেন বাংলাদেশের ক্রিকেটাররা।

“বাংলাদেশ থেকে যদি এক ম্যাচে বেশি খেলোয়াড় খেলাতে নাও পারি, তাহলে পরের ম্যাচে ঘুরিয়ে-ফিরিয়ে খেলাব। তামিম, মুশফিক নিশ্চিত। এই ব্যাপারে কোনো সন্দেহ নেই। এছাড়াও দুই জন আছে, একজন হলো রিয়াদ (মাহমুদউল্লাহ), আরেকজন মুস্তাফিজ। আরেকজন খেলোয়াড়ের থাকা নিয়েও আমাদের মধ্যে কথা হয়েছে- লিটন কুমার দাস।”

“কে ওপেন করবে না করবে, পজিশনের ওপর নির্ভর করবে। আমাদের সবচেয়ে ভালো খেলোয়াড় যে খেলবেই, তা নয়। ওই জায়গায় হয়তো অন্যদের আরেকটু ভালো খেলোয়াড় আছে। সব মিলিয়ে আমাদের ৪/৫ জন খেলবে, এটা নিশ্চিত। কে খেলবে, সেটা চুক্তি শেষে কোচরা মিলে ঠিক করবে।”

তারকা খেলোয়াড়দের সঙ্গে আলোচনা শেষ পর্যায়ে নিয়ে এসেছে বিসিবি। তবে আনুষ্ঠানিকভাবে এখনও কারো সঙ্গে চুক্তি হয়নি।

“ভারত থেকে ৪টা নাম আমরা এরই মাঝে পেয়ে গিয়েছি- রিশাব পান্ত, কুলদীপ যাদব, শিখর ধাওয়ান এবং মোহাম্মদ শামি। একটা ম্যাচে লোকেশ রাহুলও খেলবে বলেছে। একটা ম্যাচ কোহলি, একটা ম্যাচ লোকেশ রাহুল- এ ধরনের কথাবার্তা হচ্ছে। এখন পর্যন্ত এটা চূড়ান্ত হয়নি।”

শ্রীলঙ্কা থেকে লাসিথ মালিঙ্গার সঙ্গে থাকবেন বাংলাদেশের ক্রিকেটে আরেক পরিচিত মুখ থিসারা পেরেরা। নেপালের তরুণ লেগ স্পিনার সন্দিপ লামিছানে থাকবেন। আফগানিস্তানের রশিদ খান ও মুজিব উর রহমানের সঙ্গে আলোচনা হয়েছে।

“অবিশিষ্ট বিশ্ব একাদশে দক্ষিণ আফ্রিকা থেকে ৩-৪ জন আসছে, ওয়েস্ট ইন্ডিজ থেকে ৩-৪ জন আসছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ওই সময় খেলা আছে। তবুও বাইরে থাকা কারা আসতে পারে, তা নিয়ে কথা হচ্ছে। ইংল্যান্ড থেকে জনি বেয়ারস্টো আসবে, দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসি আছে, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল আছে।”

এশিয়া একাদশ: লোকেশ রাহুল (এক ম্যাচ), বিরাট কোহলি (এক ম্যাচের জন্য চেষ্টা চলমান), শিখর ধাওয়ান, রিশাব পান্ত, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, থিসারা পেরেরা, লাসিথ মালিঙ্গা, রশিদ খান, মুজিব উর রহমান, সন্দিপ লামিছানে, মুস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস।

অবশিষ্ট বিশ্ব একাদশ: কাইরন পোলার্ড, নিকোলাস পুরান, শেলডন কটরেল, ক্রিস গেইল, ব্রেন্ডন টেইলর, জনি বেয়ারস্টো, আদিল রশিদ, আলেক্স হেলস, ফাফ দু প্লেসি, লুঙ্গি এনগিডি, অ্যান্ড্রু টাই, মিচেল ম্যাকলেনাগান।