মুশফিক-মুমিনুল জুটির ডাবল সেঞ্চুরির রেকর্ড

পরপর তিন বলে ডোনাল্ড টিরিপানোকে বাউন্ডারিতে পাঠালেন মুশফিকুর রহিম। মুমিনুল হকের সঙ্গে তার জুটির রান হলো ১৯৮। পরের বলেই শঙ্কা। এলবিডব্লিউয়ের জন্য জিম্বাবুয়ে চাইল রিভিউ। কিন্তু আউট নয়, উল্টো ‘নো’ বল থেকে এলো রান। পরের বলে মুশফিকের সিঙ্গেলে জুটির রান স্পর্শ করল দুইশ। ধরা দিল মাইলফলক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 07:15 AM
Updated : 24 Feb 2020, 11:46 AM

বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি দুইশ ছোঁয়া জুটির রেকর্ড এখন মুশফিক ও মুমিনুলের। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টের তৃতীয় দিন সোমবার এই অর্জনে নাম লিখিয়েছেন তারা।

দুজনের জুটির ডাবল সেঞ্চুরি হলো এই নিয়ে তিনটি। ছাড়িয়ে গেলেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস জুটিকে। এই দুজনের আছে দুটি।

মুশফিক-মুমিনুল প্রথম দুইশ ছোঁয়া জুটি গড়েছিলেন ২০১৮ সালের জানুয়ারিতে। চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় উইকেটে দুজনে যোগ করেছিলেন ২৩৬ রান। সেই ম্যাচে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক টেস্টে জোড়া সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন মুমিনুল।

ওই বছরই জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ উইকেটে দুজন গড়েন ২৬৬ রানের জুটি। সেই ইনিংসেই মুশফিক পেয়েছিলেন ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি, মুমিনুল খেলেছিলেন দেড়শ ছাড়ানো ইনিংস।

জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের পরের টেস্টেই আবার দুজনের জুটি স্পর্শ করল ডাবল সেঞ্চুরি। দুজনই পেয়েছেন সেঞ্চুরির দেখা। মুমিনুলের বিদায়ে ভাঙে ২২২ রানের চতুর্থ উইকেট জুটি।

তামিম-ইমরুলের দুটি দুইশ ছোঁয়া জুটির একটি অবশ্য তিনশ ছাড়ানো। ২০১৫ সালে খুলনায় পাকিস্তানের বিপক্ষে তাদের উদ্বোধনী জুটি ছিল ৩১২ রানের। ২০১৪ সালের নভেম্বরে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে তারা গড়েছিলেন ২২৪ রানের উদ্বোধনী জুটি।

সব মিলিয়ে বাংলাদেশের দুইশ ছোঁয়া জুটি হলো ১০টি। যার পাঁচটিতেই জড়িয়ে আছে মুশফিকের নাম।

এই ইনিংস দিয়ে দুজনের সেঞ্চুরি জুটি হলো ৪টি। বাংলাদেশের হয়ে এর চেয়ে বেশি শতরানের জুটি আছে কেবল একটি জুটির। হাবিবুল বাশার ও জাভেদ ওমর বেলিম জুটি তিন অঙ্ক ছুঁয়েছেন পাঁচ দফায়। 

এই ইনিংসের পথেই মুশফিক-মুমিনুলের জুটির মোট রান স্পর্শ করেছে এক হাজার। এই টেস্টে নামার আগে একসঙ্গে জুটি বেঁধে তাদের রান ছিল ৯৯১। এই দুজন ছাড়া বাংলাদেশের ব্যাটসম্যানদের জুটিতে হাজার রান আছে আর ছয়টি। ২ হাজার ৪৫৪ রান নিয়ে সবার ওপরে মুশফিকের সঙ্গে সাকিব আল হাসানের জুটি।