আরেক কীর্তিতে ইতিহাসে আবিদ

আগের টেস্টেই তার গড়া অনন্য কীর্তির রেশ রয়ে গেছে এখনও। এর মধ্যেই আরেক কীর্তিতে রেকর্ড বইয়ে আরেকবার জায়গা করে নিলেন আবিদ আলি। অভিষেকে সেঞ্চুরির পর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি করেছেন এই ওপেনার। পাকিস্তানের হয়ে এমন শুরু আগে পাননি আর কেউ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2019, 08:43 AM
Updated : 21 Dec 2019, 08:43 AM

শ্রীলঙ্কার বিপক্ষে করাচি টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে শনিবার সেঞ্চুরি করেছেন আবিদ। আগের টেস্টে সেঞ্চুরি করেছিলেন রাওয়ালপিন্ডিতে।

ক্যারিয়ারের প্রথম দুই টেস্টেই সেঞ্চুরির কীর্তি টেস্ট ইতিহাসে আবিদের আগে ছিল কেবল ৮ জনের। তাদের মধ্যে পাকিস্তানের ছিলেন না কেউ।

অভিষেক টেস্টে সেঞ্চুরির পর আবিদের নাম এমন এক রেকর্ডে উঠে গেছে, যেটি নেই ক্রিকেট ইতিহাসে আর কারও। প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের দুই সংস্করণে অভিষেকে করেছেন সেঞ্চুরি। টেস্টের আগে ওয়ানডে অভিষেকেও সেঞ্চুরি করেছিলেন আবিদ। সেই রেকর্ডের পর এবার দ্বিতীয় টেস্টে নিজেকে আরেক উচ্চতায় তুলে নিলেন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান।

ক্যারিয়ারের প্রথম দুই টেস্টেই সেঞ্চুরির প্রথম নজির গড়েছিলেন বিল পন্সফোর্ড। ১৯২৪-২৫ অ্যাশেজে সিডনি ও মেলবোর্নে সেঞ্চুরি করেছিলেন এই অস্ট্রেলিয়ান গ্রেট। এরপর এই রেকর্ডের দুয়ার বন্ধ ছিল অনেক বছর।

চার দশক পর আরেকটি অ্যাশেজে আরেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জায়গা করে নেন এই ক্লাবে। ১৯৬৫-৬৬ অ্যাশেজে মেলবোর্ন ও ব্রিজবেনে সেঞ্চুরি করেন ডগ ওয়াল্টার্স। এরপর ১৯৭২ সালে ওয়েস্ট ইন্ডিজের আলভিন কালিচরন, ১৯৮৪-৮৫ মিলিয়ে ভারতের মোহাম্মদ আজহারউদ্দিন, ১৯৯৫ সালে অস্ট্রেলিয়ার গ্রেগ ব্লিউয়েট, ১৯৯৬ সালে ভারতের সৌরভ গাঙ্গুলি, ২০১৩ সালে ভারতের রোহিত শর্মা ও পরের বছর নিউ জিল্যান্ডের জিমি নিশাম স্বাদ পান প্রথম দুই টেস্টেই সেঞ্চুরির।

আজহার অবশ্য এই সবাইকে ছাড়িয়ে নিজেকে তুলে রেখেছেন অনন্য উচ্চতায়।  প্রথম দুই টেস্টেই নয়, সেঞ্চুরি করেছিলেন প্রথম তিন টেস্টেই। এখনও পর্যন্ত আর কেউ করে দেখাতে পারেননি তেমন কিছু। আবিদের সামনে সুযোগ থাকছে আজহারকে ছোঁয়ার।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১২ বছর কাটিয়ে, ১০৫টি প্রথম শ্রেণির ম্যাচে ৭ হাজার রান করার পর গত টেস্টে অভিষেক হয়েছে আবিদের। তার পারফরম্যান্স বলে দিচ্ছে, দীর্ঘ প্রতীক্ষার যন্ত্রণা পুষিয়ে দেবেন বুঝি রানের জোয়ার দিয়ে!

প্রথম দুই টেস্টে সেঞ্চুরি না হলেও দুটি সেঞ্চুরিতে টেস্ট অভিষেক হয়েছে আরও দুইজনের। দুইজনই অভিষেক টেস্টে দুই ইনিংসে করেছেন সেঞ্চুরি। তাদের একজন আবিদেরই স্বদেশি, ইয়াসির হামিদ। ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে করাচিতে করেছিলেন ১৭০ ও অপরাজিত ১০৫। প্রথমজন ছিলেন লরেন্স রো। ১৯৭২ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান করেছিলেন ২১৪ ও অপরাজিত ১০০।