তিন মাসের জন্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক স্মিথ

দেশের ক্রিকেটের দুঃসময়ে গ্রায়েম স্মিথ ফিরলেন নতুন ভূমিকায়। ভারপ্রাপ্ত হিসেবে দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেট পরিচালকের দায়িত্ব পেয়েছেন দেশটির ইতিহাসের সফলতম অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 04:39 PM
Updated : 11 Dec 2019, 04:45 PM

১৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের দুর্যোগের সময় নেতৃত্ব পেয়ে দেশের ক্রিকেটকে নতুন উচ্চতায় তুলে নিয়েছিলেন স্মিথ। এবার তিন মাসের মেয়াদে আনুষ্ঠানিকভাবে ক্রিকেট পরিচালকের দায়িত্ব নিলেন তিনি। 

২০১৯ বিশ্বকাপে ব্যর্থতার পর নতুন এই পদ সৃষ্টি করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ইংলিশ ক্রিকেটে যে দায়িত্ব দারুণ সাফল্যের সঙ্গে পালন করেছেন অ্যান্ড্রু স্ট্রাউস। এখন ওই দায়িত্বে আছেন অ্যাশলি জাইলস, অনেকটা একইরকম হবে স্মিথের কাজ। জাতীয় দলের পাশাপাশি ঘরোয়া ক্রিকেট, বয়সভিত্তিক ক্রিকেট, হাই পারফরম্যান্স, সবকিছু দেখভালের দায়িত্ব থাকবে তার।

চলতি মাসের শেষ দিকে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে স্মিথের দায়িত্ব। আগামী বছরের মার্চে আইপিএল শুরু হওয়ার আগ পর্যন্ত আপাতত দায়িত্বে থাকবেন সাবেক এই বাঁহাতি ওপেনার। আইপিলে ধারাভাষ্যের দায়িত্ব পালন করায় সেসময় থাকবেন না জাতীয় দলের সঙ্গে।

মাঠে ও মাঠের বাইরে সময়টা ভালো যাচ্ছে না প্রোটিয়াদের। শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে শেষ পাঁচ টেস্টেই হারতে হয়েছে। দুটিতে এসেছে ইনিংস পরাজয়। ভারতের বিপক্ষে রেকর্ড ব্যবধানে হারের পাশাপাশি প্রথমবারের মতো দেশটির বিপক্ষে হোয়াইটওয়াশড হতে হয়েছে।

মাঠের বাইরেও নানা সমস্যা ঘিরে ধরেছে দেশটির ক্রিকেটকে। বহিষ্কার হয়েছেন প্রধান নির্বাহী থাবাং মোর। গত সপ্তাহে জাতীয় দলের দীর্ঘ দিনের স্পন্সর স্ট্যান্ডার্ড ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, স্পন্সরশিপের চুক্তি আর নবায়ন করবে না তারা।

দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৭ টেস্ট ও ১৯৭ ওয়ানডে খেলেছেন স্মিথ। ক্রিকেট ইতিহাসের একমাত্র অধিনায়ক তিনি, দেশকে যিনি নেতৃত্ব দিয়েছেন একশ টেস্টে (১০৯)। সবচেয়ে বেশি টেস্ট জয়ে (৫৩) নেতৃত্ব দেওয়ার বিশ্বরেকর্ডও তার। ওয়ানডেতে তার ১৫০ ম্যাচে নেতৃত্ব দেওয়াও দক্ষিণ আফ্রিকান রেকর্ড।