কোহলি-রাহুলের ব্যাটে রানের পাহাড় টপকাল ভারত

শুরুতে প্রতিরোধ গড়লেন, মাঝটায় টানলেন নির্ভরতায়, শেষটায় তুললেন ঝড়। বিরাট কোহলির ক্যারিয়ার সেরা ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের রানের পাহাড় টপকাল ভারত। দুইশ ছাড়ানো রান তাড়ায় স্বাগতিকদের দারুণ জয়ে ঝড়ো ফিফটিতে লোকেশ রাহুল রাখলেন বড় অবদান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2019, 04:59 PM
Updated : 6 Dec 2019, 05:31 PM

হায়দরাবাদে প্রথম টি-টোয়েন্টিতে ৬ উইকেটে জিতেছে ভারত। ২০৮ রানের লক্ষ্য পেরিয়ে গেছে ৮ বল বাকি থাকতে। এগিয়ে গেল তিন ম্যাচের সিরিজে।

ছক্কায় ম্যাচ শেষ করে আসা কোহলি ছাড়িয়ে যান আগের ব্যক্তিগত সেরা অপরাজিত ৯০। ৫০ বলে ছয়টি করে ছক্কা ও চারে করেন ৯৪ রান।

রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই লেন্ডল সিমন্সকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। এভিন লুইস ও ব্রেন্ডন কিংয়ের ঝড়ো ব্যাটিংয়ে শুরুর ধাক্কা সামাল দিয়ে এগিয়ে যায় টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা।

২৬ বল স্থায়ী ৫১ রানের জুটি ভাঙেন ওয়াশিংটন সুন্দর। এলবিডব্লিউ করে বিদায় করেন চার ছক্কা ও তিন চারে ৪০ রান করা লুইসকে। রবীন্দ্র জাদেজার বলে স্টাম্পড হয়ে ফিরেন কিং।

চতুর্থ উইকেটে ৭১ রানের জুটিতে দলকে টানেন শিমরন হেটমায়ার ও কাইরন পোলার্ড। এই জুটি গড়ার পথে টি-টোয়েন্টিতে প্রথম ফিফটি তুলে নেন হেটমায়ার। তিন বলের মধ্যে বিস্ফোরক দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে সফরকারীদের বড় ধাক্কা দেন যুজবেন্দ্র চেহেল।

রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে শেষ হয় হেটমায়ারের ৪১ বলে খেলা ৫৬ রানের ইনিংস। অধিনায়ক পোলার্ড ১ চার ও ৪ ছক্কায় ফিরেন ৩৭ রানে বোল্ড হয়ে। শেষের দিকে জেসন হোল্ডারের ৯ বলে অপরাজিত ২৪ রানের ইনিংসে দুইশ ছাড়ায় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ।

৩৬ রানে ২ উইকেট নেন চেহেল। সেই সঙ্গে স্পর্শ করেন ভারতের হয়ে টি-টোয়েন্টিতে রবিচন্দ্রন অশ্বিনের ৫২ উইকেটের রেকর্ড স্পর্শ করেন এই লেগ স্পিনার।

রান তাড়ায় ঝড়ো শুরু পেলেও ভারত দ্রুত হারিয়ে ফেলে রোহিত শর্মাকে। চতুর্থ ওভারে ক্যারি পিয়েরের বলে সীমানায় হেটমায়ারকে ক্যাচ দিয়ে ফিরেন এই ডানহাতি ব্যাটসম্যান।

ছবি: বিসিসিআই

দ্বিতীয় ওভারে লোকেশ রাহুলের ব্যাট থেকে আসে তিনটি বাউন্ডারি। তবে টাইমিং পেতে সংগ্রাম করছিলেন এই ওপেনার। মন্থর ব্যাটিংয়ে শুরু করেন কোহলি। প্রথম ২১ বলে করেন ২১ রান। টাইমিং পেতে সংগ্রাম করছিলেন ভারত অধিনায়কও। সচরাচর খেলেন না এমন শটেরও চেষ্টা করতে দেখা গেছে তাকে।

চতুর্দশ ওভারে পিয়ের ভাঙেন ৬২ বল স্থায়ী ১০০ রানের জুটি। ৪০ বলে পাঁচ চার ও চার ছক্কায় ৬২ রান করে ফিরেন রাহুল।

মন্থর শুরু পুষিয়ে দিতে শট খেলতে শুরু করেন কোহলি। এলোমেলো বোলিংয়ে তার কাজ অনেকটাই সহজ করে দেন সফরকারী বোলাররা। অধিনায়কের সঙ্গে ৪৮ রানের জুটি গড়ে ফিরেন রিশাভ পান্ত। সেখানে এই কিপার ব্যাটসম্যানের অবদান ৯ বলে ১৮।    

বেশিক্ষণ টিকেননি শ্রেয়াস আয়ার। নতুন ব্যাটসম্যান শিভাম দুবে স্ট্রাইকই পাননি। চার বলের মধ্যে ম্যাচ শেষ করে দেন কোহলি। তার ঝাপটার সবচেয়ে বড় অংশটা গেছে কেসরিক উইলিয়ামসের ওপর দিয়ে। ৩.৪ ওভারে ৬০ রান খরচ করেছেন এই পেসার।

লাইন-লেংথ যেন হারিয়ে ফেলেছিলেন ক্যারিবিয়ান বোলাররা। অতিরিক্ত থেকে এসেছে ২৩ রান। ‘নো’ বল তিনটি, এর দুটি ধরেছেন থার্ড আম্পায়ার।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ২০৭/৫ (সিমন্স ২, লুইস ৪০, কিং ৩১, হেটমায়ার ৫৬, পোলার্ড ৩৭, হোল্ডার ২৪*, রামদিন ১১*; সুন্দর ৩-০-৩৪-১, চাহার ৪-০-৫৬-১, ভুবনেশ্বর ৪-০-৩৬-০, জাদেজা ৪-০-৩০-১, চেহেল ৪-০-৩৬-২, দুবে ১-০-১৩-০)

ভারত: ১৮.৪ ওভারে ২০৯/৪ (রোহিত ৮, রাহুল ৬২, কোহলি ৯৪*, পান্ত ১৮, আয়ার ৪, দুবে ০*; কটরেল ৪-০-২৪-১, হোল্ডার ৪-০-৪৬-০, পিয়ের ৪-০-৪৪-২, ওয়ালশ ২-০-১৯-০, উইলিয়ামস ৩.৪-০-৬০-০, পোলার্ড ১-০-১০-১)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: বিরাট কোহলি