সুমন-আফ্রিদির দারুণ বোলিংয়ে গ্রুপ সেরা বাংলাদেশ

শুরুতে জোড়া আঘাত হানলেন সুমন খান। মাঝে লেগ স্পিনে আলো ছড়ালেন মিনহাজুল আবেদিন আফ্রিদি। ছোট লক্ষ্য তাড়ায় অধিনায়ক নাজমুল হাসান শান্তর অপরাজিত ফিফটিতে নেপালকে উড়িয়ে দিল বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে এসিসি ইমার্জিং টিমস কাপের সেমি-ফাইনালে উঠল স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 09:28 AM
Updated : 18 Nov 2019, 02:11 PM

‘বি’গ্রুপে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে সোমবার ৮ উইকেটে জিতেছে বাংলাদেশ। প্রথম ম্যাচ তারা হংকংকে ৯ উইকেটে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে জিতেছিল ৬ উইকেটে।

টস হেরে ব্যাটিংয়ে নামা নেপাল নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪৪.৩ ওভারে গুটিয়ে যায় ১৩৮ রানে। ২৬ ওভার হাতে রেখে লক্ষ্যে পৌঁছায় বাংলাদেশ। চার মেরে দলের জয় নিশ্চিত করেন ইয়াসির আলি।

প্রথম দুই ম্যাচে ফিফটির দেখা পাওয়া সৌম্য সরকার এদিন আর ইনিংস বড় করতে পারেননি, ফিরেন ১১ রান করে। দ্বিতীয় উইকেটে মোহাম্মদ নাঈমের সঙ্গে ৭৯ রানের জুটিতে জয়ের ভিত গড়ে দেন শান্ত। জাতীয় দলের হয়ে ভারত সফরে নজরকাড়া নাঈম ফেরেন ৫৬ বলে ৬টি চারে ৪৫ রানে।

ইয়াসির আলিকে সঙ্গে নিয়ে জয় নিয়ে মাঠ ছাড়েন শান্ত। বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান ৫৬ বলে ৬টি চার ও ২ ছক্কায় করেন ৫৯ রান। ১৫ বলে ২টি চার ও ১ ছক্কায় ১৮ রানে অপরাজিত থাকেন ইয়াসির।

ছবি: এসিসি

এর আগে ৩৩ রানের ওপেনিং জুটিতে নেপালের শুরুটা ছিল ভালোই। টুর্নামেন্টে ধারাবাহিকভাবে ভালো করা সুমানের জোড়া আঘাতে ১ রানের ব্যবধানে ফেরেন দুই ওপেনার। এরপর আর তেমন কেউ দাঁড়াতে পারেননি।

সর্বোচ্চ ৫০ রান আসে নবম উইকেট জুটিতে। ৬৩ বলে ৪টি চারে সর্বোচ্চ ৩৮ রান করেন সম্পাল কামি।

টপ অর্ডারে আঘাত হানা সুমন নেন ২৯ রানে ৩ উইকেট। তিন ম্যাচে এই তরুণ ডানহাতি পেসার উইকেট নিলেন মোট ১১টি। সমান রান খরচায় ৩ উইকেট নেন আফ্রিদিও। দুটি করে নেন অন্য দুই স্পিনার তানভির ইসলাম ও মেহেদি হাসান।

আগামী বুধ ও বৃহস্পতিবার মিরপুরে হবে দুটি সেমি-ফাইনাল। একই মাঠে শনিবার হবে ফাইনাল।

বৃহস্পতিবার ‘এ’ গ্রুপের রানার্সআপ দলের বিপক্ষে দ্বিতীয় সেমি-ফাইনালে খেলবে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

নেপাল ইমার্জিং দল: ৪৪.৩ ওভারে ১৩৮ (সম্পাল ৩৮; সুমন ৮.৩-০-২৯-৩, মেহেদি রানা ৬-০-২৫-০, তানভির ১০-২-২৬-২, আফ্রিদি ১০-০-২৯-৩, মেহেদি হাসান ৯-১-২৫-২, সৌম্য ১-০-২-০)

বাংলাদেশ ইমার্জিং দল: ২৪ ওভারে ১৪০/২ (নাঈম ৪৫, সৌম্য ১১, শান্ত ৫৯*, ইয়াসির ১৮*; কারান ১/১১, শুশান ১/২৪)

ফল: বাংলাদেশ ইমার্জিং দল ৮ উইকেটে জয়ী