ভারত সফরে ‘জান দিয়ে’ খেলবেন ক্রিকেটাররা

অপ্রত্যাশিতভাবে সাকিব আল হাসানকে হারিয়ে স্বভাবতই বেশ হতাশ মাঠের লড়াইয়ে তার এতদিনের সঙ্গীরা। তবে পেশাদার জগতে সবকিছুর আগে বাস্তবতা। দেশের ক্রিকেটে ঝড়ো হাওয়ার মধ্যে বুধবার দুপুরে ভারতের উদ্দেশে দেশ ছাড়লেন ক্রিকেটাররা। যাওয়ার আগে টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ জানিয়ে গেলেন বাস্তবতার সঙ্গে লড়াইয়ের প্রত্যয়। শোনালেন নিজেদের সবটুকু উজার করে দেওয়ার প্রতিজ্ঞা।

অর্ণব মজুমদারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2019, 01:11 PM
Updated : 30 Oct 2019, 06:32 PM

তিন ম্যাচের সিরিজ খেলতে এদিন বিকেলের ফ্লাইটে দেশ ছাড়ে বাংলাদেশ টি-টোয়েন্টি দল। বিমানবন্দরে উপস্থিত সংবাদমাধ্যমকে দলের অধিনায়ক মাহমুদউল্লাহ বলেন, এই সফরে ‘জান দিয়ে’ খেলবে পুরো দল।

বিসিবির গাড়িতে করে মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাইম শেখ এবং আফিফ হোসেন আসেন এদিন সবার প্রথমে। একই সময়ে আসেন লিটন কুমার দাস। এরপর একে একে আসতে থাকেন বাকি ক্রিকেটাররা।

সাকিবের নিষেধাজ্ঞা নিশ্চিতভাবেই বড় ধাক্কা হয়ে এসেছে সবার জন্য। তবে সময়ের সঙ্গে হয়তো সামলে নিচ্ছেন তারা, বিমানবন্দরে যথেষ্ট প্রাণবন্তই দেখা গেল ক্রিকেটারদের।

দুপুর ১টা ২০-এর দিকে আসেন টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ। ভারত সফরে দল হিসেবে ভালো খেলাটাই লক্ষ্য বলে জানালেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

“যেহেতু দায়িত্ব পেয়েছি, আমি চেষ্টা করব ঠিকভাবে দায়িত্ব পালন করতে। অনুপ্রেরণার কথা বললে, আমাদের সবচেয়ে বড় অনুপ্রেরণা যখন দেশের জার্সি গায়ে মাঠে নামি। এর চেয়ে বড় অনুপ্রেরণা আর কিছু হতে পারে বলে আমি মনে করি না। আমরা সবাই চেষ্টা করব দল হিসেবে যেন ভালো একটা ফলাফল আনতে পারি।“

“আমাদের সবার কাজ হচ্ছে খেলা এবং দেশের জন্য জান দিয়ে খেলা। এটাই আমরা চেষ্টা করব।”

কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতে ঘরের মাঠে টানা ১১ সিরিজ জয়ের রেকর্ড গড়েছে ভারত। ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ যে বেশ কঠিন এক চ্যালেঞ্জ, সেটা অকপটেই স্বীকার করলেন মাহমুদউল্লাহ। জানালেন, দল হিসেবে ভালো খেলেই জিততে চান সেই চ্যালেঞ্জ।

“শেষ ১১-১২টা সিরিজে তো ওরা অপরাজেয়। অনেক কঠিন কাজ আবার কঠিন কিছুও না। দল হিসেবে আমাদের অনেক ভালো খেলতে হবে। প্রতিটি সুযোগ যে শতভাগ কাজে লাগাতে পারি সেটা নিশ্চিত করতে হবে। তাহলে আমার ম্যাচ জিততে পারব ইনশাআল্লাহ।”

ভারতকে কখনোই টি-টোয়েন্টিতে হারাতে পারেনি বাংলাদেশ। এবার সেই অধরাকে ধরার অভিযান শুরু হচ্ছে আগামী রোববার। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দিল্লিতে মুখোমুখি হবে দুই দল।