নাজমুল-সুমনের দৃঢ়তায় হার এড়ালো ঢাকা

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান এনামুল হক এবার খেললেন অপরাজিত দেড়শ রানের ইনিংস। সঙ্গে নুরুল হাসান সোহানের ফিফটিতে ঢাকাকে বিশাল লক্ষ্য দিল খুলনা। মেহেদি হাসানের স্পিনে জয়ের আশাও জাগাল দলটি। তবে শেষ বিকেলে নাজমুল ইসলাম অপু ও সুমন খানের দৃঢ়তায় হার এড়িয়েছে ঢাকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2019, 11:44 AM
Updated : 29 Oct 2019, 05:53 PM

জাতীয় ক্রিকেট লিগে প্রথম স্তরের ম্যাচটি ড্র হয়েছে। মঙ্গলবার ৩৫৭ রানের লক্ষ্য তাড়ায় ৫৭ ওভারে ৭ উইকেটে ১১৯ রান করে ঢাকা।

আসরে খুলনার দ্বিতীয় জয়ের আশায় জল ঢেলে দেন দুই লোয়ার অর্ডার ব্যাটসম্যান নাজমুল ও সুমন। দুজনে মিলে পার করে দেন দিনের শেষ ১৫.২ ওভার।

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই উইকেটে ১৪৫ রান নিয়ে দিন শুরু করা খুলনা শুরুতেই হারায় উইকেট। আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান তুষার ইমরান এদিন ৫ রান যোগ করেই ফিরে যান। তবে দারুণ দৃঢ়তায় খেলতে থাকেন এনামুল। সোহানের সঙ্গে অবিচ্ছিন্ন ১৪০ রানের জুটি গড়েন ডানহাতি এই ব্যাটসম্যান।

২০১ বলে প্রথম শ্রেণির ক্রিকেটে ২০তম সেঞ্চুরি তুলে নেওয়ার পর ঝড় তোলেন এনামুল। পরের ৫০ রান তুলতে খেলেন ২৪ বল! এসময় ছক্কা হাঁকান ৫টি। ২২৫ বলে ৯টি চার ও ৮ ছক্কায় ১৫১ রানে অপরাজিত থাকেন এই ওপেনার।

তিন উইকেটে ৩০১ রানে ইনিংস ঘোষণা করে খুলনা। ৮২ বলে ৬১ রানে অপরাজিত থাকেন কিপার-ব্যাটসম্যান সোহান।

বিশাল লক্ষ্য তাড়া করার কোনো চেষ্টাই করেনি ঢাকা। কোনোমতে দিন পার করাই ছিল তাদের লক্ষ্য। কিন্তু মেহেদির স্পিনে সেটাও কঠিন হয়ে ওঠে। প্রথম ইনিংসে চার উইকেট নেয়া এই অফ স্পিনার এবার নিয়েছেন পাঁচটি।

প্রথম ইনিংসে ফিফটির দেখা পাওয়া ঢাকার প্রথম চার ব্যাটসম্যানের এবারের মিলিত সংগ্রহ ৩০ রান।

তৃতীয় ওভারে জয়রাজ শেখকে বোল্ড করে শুরুটা করেন আব্দুর রাজ্জাক। এরপর একে একে রনি তালুকদার, সাইফ হাসান, রকিবুল হাসান ও তাইবুর রহমানকে তুলে নেন মেহেদি। সবচেয়ে বড় বাধা নাদিফ চৌধুরীকে এলবিডব্লিউ করে ৫ উইকেট পূর্ণ করার পাশাপাশি উজ্জ্বল করেন দলের জয়ের সম্ভবনা। ঢাকার স্কোর তখন ৯৭/৭। দিনের খেলা তখনও প্রায় এক ঘণ্টা বাকি।

ওখান থেকে ঢাকার হাল ধরেন নাজমুল ও সুমন। ৬৮ বলে ৫ চারে ২৬ রানে অপরাজিত থাকেন নাজমুল, ৪০ বলে ৫ রানে সুমন।

৪৬ রানে ৫ উইকেট নেন মেহেদি। দুই ইনিংস মিলে ২৭৭ রান করা এনামুল হয়েছেন ম্যাচ সেরা।

প্রথম স্তরের আরেক ম্যাচে রংপুরকে ৬ রানে হারিয়েছে রাজশাহী। আসরে এটা তাদের প্রথম জয়। ১৩.১১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে একটি করে জয়, হার ও ড্র করা গতবারের চ্যাম্পিয়নরা।

এক জয় ও দুই ড্রয়ে তৃতীয় রাউন্ড শেষে ১৭.২৫ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে খুলনা।

তিন ড্রয়ে ১০.২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে ঢাকা। দুই ড্র ও এক হারে চারে থাকা রংপুরের পয়েন্ট ৬.৭২।

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ৩৭১

ঢাকা ১ম ইনিংস: ৩১৬

খুলনা ২য় ইনিংস: (আগের দিন ১৪৫/২) ৭৭ ওভারে ৩০১/৩ ইনিংস ঘোষণা (এনামুল ১৫১*, তুষার ২১, সোহান ৬১*; সুমন ৮-২-৩২-০, শাকিল ৬-০-৩৭-১, নাজমুল ৩৩-২-১০৫-২, শুভাগত ৯-১-৪৬-০, জুবায়ের ৪-০-১৯-০, তাইবুর ১৫-২-৪৪-০, সাইফ ২-০-১৬-০)

ঢাকা ২য় ইনিংস: ৫৭ ওভারে ১১৯/৭ (রনি ৯, জয়রাজ ৭, সাইফ ১, রকিবুল ১৩, তাইবুর ১০, শুভাগত ৮, নাদিফ ৩৭, নাজমুল ২৬*, সুমন ৫*; রাজ্জাক ২১-৮-৫৪-১, মেহেদি ২৫-১০-৪৬-৫, রুবেল ৫-২-৯-০, মইনুল ৬-২-৮-১)

ফল: ম্যাচ ড্র