যে ১১ দফা দাবিতে ধর্মঘটে ক্রিকেটাররা

ঘরোয়া ক্রিকেটের বেতন কাঠামো থেকে শুরু করে প্রতিযোগিতার মান, ক্রিকেটারদের সংগঠন কোয়াব, কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড়দের সংখ্যা বাড়ানো-এমন নানাবিধ সমস্যার সমাধানে ১১ দফা দাবিতে ধর্মঘট ডেকেছেন দেশের শীর্ষ ক্রিকেটাররা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2019, 12:17 PM
Updated : 21 Oct 2019, 02:20 PM

দাবি পূরণ না হওয়া পর্যন্ত ক্রিকেট সংশ্লিষ্ট সব ধরনের কর্মকান্ড থেকে সরে থাকার ঘোষণা আসে সোমবার ক্রিকেটারদের ডাকা সংবাদ সম্মেলনে।

ক্রিকেটারদের ১১ দফা দাবি

> ক্রিকেটারদের প্রাপ্য সম্মান দিতে হবে ও অকার্যকর সংগঠন কোয়াবের সভাপতি-সাধারণ সম্পাদককে অবিলম্বে পদত্যাগ করতে হবে। নির্বাচনের মাধ্যমে ক্রিকেটারদেরই সভাপতি-সাধারণ সম্পাদক বেছে নেওয়ার অধিকার দিতে হবে।

> ঢাকা প্রিমিয়ার লিগ হতে হবে আগের মতো করে। সেখানে পারিশ্রমিকের কোনো মানদণ্ড থাকবে না। কোন ক্লাবে, কত টাকায় খেলবেন, সেই স্বাধীনতা দিতে হবে ক্রিকেটারদের।

>  এবার বিশেষ বিপিএল হলেও আগামী বছর থেকে বিপিএলকে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক নিয়মে ফেরাতে হবে। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে স্থানীয় ক্রিকেটারদের পারিশ্রমিকের সামঞ্জস্য রাখতে হবে। ড্রাফটে ক্রিকেটাররা কে কোন গ্রেডে থাকবেন, সেটা বেছে নেবার অধিকার দিতে হবে।

> প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচ ফি অন্তত ১ লাখ টাকা করতে হবে। প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন কমপক্ষে ৫০ শতাংশ বাড়াতে হবে।

> ক্রিকেটারদের অনুশীলনের সুবিধা বাড়াতে হবে। বিভাগীয় পর্যায়ে ১২ মাস কোচ, ফিজিও, ট্রেনারের সুবিধা নিশ্চিত করতে হবে। পাশাপাশি ভ্রমণ ভাতা, দৈনিক ভাতা উপযুক্ত পর্যায়ে আনতে হবে। ঘরোয়া ক্রিকেটে ভালো বলে খেলা হতে হবে। প্রথম শ্রেণির ক্রিকেটের টুর্নামেন্টের সময় জিম, সুইমিংপুলসহ হোটেলে রাখা ও ভালো বাসে যাতায়াত নিশ্চিত করতে হবে।

> বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আরও বেশি সংখ্যক ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করতে হবে এবং তাদের বেতন বাড়াতে হবে।

> ক্রিকেটারদের পাশাপাশি দেশীয় কোচ, আম্পায়ার এবং গ্রাউন্ডসম্যানদের প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। একই সঙ্গে যথাযথ পারিশ্রমিক নিশ্চিত করতে হবে।

> জাতীয় ক্রিকেট লিগের ওয়ানডে ফরম্যাট চালু করতে হবে। বিপিএলের ঠিক আগে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতে হবে।

> ঘরোয়া ক্রিকেটের টুর্নামেন্টগুলোর জন্য নির্দিষ্ট ক্যালেন্ডার থাকতে হবে।

> বিপিএল ও ঢাকা প্রিমিয়ার লিগের বকেয়া নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করতে হবে।

> দুটির বেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনাপত্তি পত্র না দেওয়ার নিয়ম শিথিল করতে হবে।