হেটমায়ারকে ছাড়িয়ে রোহিতের ছক্কার রেকর্ড

মিডল অর্ডার থেকে ওপেনিং উঠে আসার পর থেকে রান বন্যা রোহিত শর্মার ব্যাটে। ওয়ানডে ঘরানার ছাপ স্পষ্ট ভারতের এই ডানহাতি ব্যাটসম্যানের ব্যাটিংয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাখাপত্নম টেস্টে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড গড়েছিলেন। এবার গড়লেন এক সিরিজে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ড। ছাড়িয়ে গেলেন শিমরন হেটমায়ারের ১৫ ছক্কার রেকর্ডকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2019, 10:20 AM
Updated : 19 Oct 2019, 10:35 AM

বিশাখাপত্নমে সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা রোহিত সেই ম্যাচে ছক্কা মেরেছিলেন ১৩টি। শনিবার রাঁচিতে তৃতীয় টেস্টের প্রথম দিনে নিজের তৃতীয় ছক্কায় এক সিরিজে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড নতুন করে লিখেছেন তিনি।

গত বছর বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১৫টি ছক্কা মেরেছিলেন ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান হেটমায়ার। ভেঙেছিলেন ৪১ বছর আগের এক রেকর্ড। ১৯৭৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন পাকিস্তানের ওয়াসিম রাজা।

হেটমায়ারের রেকর্ড টিকলো না এক বছরও। সিরিজে ড্যান পিটকে সবচেয়ে বেশি ভোগানো রোহিত এদিন তার বলেই ছুঁয়েছেন রেকর্ড। পরবর্তীতে তাকে ছক্কা মেরেই পৌঁছেছেন সেঞ্চুরিতে। প্রথম দিন চা বিরতি পর্যন্ত চারবার বল সীমানাছাড়া করা রোহিতের এই সিরিজে ছক্কাসংখ্যা ১৭টি।

ওয়ানডে ফরম্যাটেও এক সিরিজে সবচেয়ে ছক্কার রেকর্ড একসময় ছিল রোহিতের। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ছয় ম্যাচ সিরিজে তার ব্যাট থেকে এসেছিল ২৩ ছক্কা।

এ বছর ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে সেই রেকর্ড নিজের করে নিয়েছেন ক্যারিবীয়ান বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল। পাঁচ ম্যাচের সিরিজের চার ইনিংসে হাঁকিয়েছিলেন ৩৯ ছক্কা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক