‘প্রক্সি অধিনায়ক’ নিয়ে টসে গেলেন দু প্লেসি

দুই অধিনায়ক বিরাট কোহলি ও ফাফ দু প্লেসি ছিলেন যথারীতি। কিন্তু রাঁচি টেস্টের টসের সময় সেখানে দেখা গেল আরও একজন ক্রিকেটারকে। ধারাভাষ্যকার মুরালি কার্তিক সেই ক্রিকেটারকে পরিচয় করিয়ে দিলেন ‘প্রক্সি অধিনায়ক’ হিসেবে। কোহলি যখন শূন্যে নিক্ষেপ করলেন মুদ্রা, নিয়মিত অধিনায়কের বদলে ‘কল’ করলেন সেই প্রক্সি অধিনায়কই!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2019, 07:13 AM
Updated : 19 Oct 2019, 11:09 AM

অধিনায়ক না হয়েও অধিনায়কত্বের খানিকটা স্বাদ পাওয়া এই ক্রিকেটার হলেন টেম্বা বাভুমা। একের পর এক টস হেরে নিজের ওপর বিরক্ত দু প্লেসি নিজের ও দলের ভাগ্য বদলাতে নিলেন এই মরিয়া পদক্ষেপ। সঙ্গে নিয়ে গেলেন সহ-অধিনায়ক বাভুমাকে। লাভ তাতে কিছু হয়নি। টস হেরেছেন প্রক্সি অধিনায়কও।

ধারাভাষ্যকক্ষে থাকা সাবেক দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রায়েম স্মিথ তাৎক্ষনিক বেশ সমালোচনা করেছেন দু প্লেসির এই সিদ্ধাস্তের।

 

বিশাখাপত্নম ও পুণেতে আগের দুই টেস্টে টসে হারের পর ম্যাচও হেরেছে দক্ষিণ আফ্রিকা। ‘কল’ বাভুমা করলেও অফিসিয়াল অধিনায়ক হিসেবে রেকর্ড লেখা থাকবে দু প্লেসির পাশেই। এই নিয়ে তিনি হারলেন টানা সাত টেস্ট। এশিয়ায় টস হারলেন টানা ৯ টেস্টে!

দু প্লেসিই অবশ্য প্রথম নন। গত ২৯ সেপ্টেম্বর সিডনিতে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মেয়েদের টি-টোয়েন্টি ম্যাচে অভিনব এই পথে হেঁটেছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক মেগ ল্যানিং।

সেদিন সফলও হয়েছিলেন ল্যানিং। সেই ম্যাচে টসের সময় সঙ্গে নিয়ে যান সতীর্থ অ্যালিসা হিলিকে। স্বাগতিক অধিনায়ক হিসেবে মুদ্রা নিক্ষেপ করেন প্রক্সি অধিনায়ক হিলি। অস্ট্রেলিয়া জিতে যায় টস! ল্যানিং পরে বলেছিলেন, নিজের টস ভাগ্য খারাপ বলেই সতীর্থকে নিয়ে গিয়েছিলেন।

হোয়াইটওয়াশ এড়াতে শেষ টেস্টের দলে পাঁচটি পরিবর্তন এনেছে দক্ষিণ আফ্রিকা। চোটের কারণে ছিটকে যাওয়া কেশভ মহারাজ ও এইডেন মারক্রাম ছাড়াও বাদ পড়েছেন টিউনিস ডি ব্রুইন, সেনুরান মুথুসামি। বিশ্রাম দেওয়া হয়েছে ভার্নন ফিল্যান্ডারকে। অভিষেক হয়েছে বাঁহাতি স্পিনার জর্জ লিন্ডে ও উইকেটকিপার ব্যাটসম্যান হাইনরিখ ক্লাসেনের। দলে ফিরেছেন ব্যাটসম্যান জুবাইর হামজা, পেসার লুঙ্গি এনগিডি ও অফ স্পিনার ডেইন পিট।