মাহমুদুলের সেঞ্চুরিতে সিরিজ বাংলাদেশের যুবাদের

আগের ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফেরা মাহমুদুল হাসান এবার পেলেন তিন অঙ্কের দেখা। দারুণ ছন্দে থাকা এই টপ অর্ডার ব্যাটসম্যানের দৃঢ়তায় দুই ম্যাচ বাকি থাকতেই নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে সিরিজে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2019, 07:11 AM
Updated : 6 Oct 2019, 07:12 AM

তৃতীয় যুব ওয়ানডেতে৮ উইকেটে জিতেছে বাংলাদেশ। ফার্গুস লেম্যানের সেঞ্চুরির উপর ভর করে ৮ উইকেটে ২২৩ রানকরে নিউ জিল্যান্ড। সবশেষ ছয় যুব ওয়ানডেতে মাহমুদুলের তৃতীয় সেঞ্চুরিতে ৭৯ বল বাকিথাকতে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ৫ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারীরা।

লিঙ্কনের বার্ট সাটক্লিফেরোববার টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউ জিল্যান্ডের। তৃতীয় ওভারে ওলিহোয়াইটকে কট বিহাইন্ড করেন তানজিম হাসান। এরপর থেকে নিয়মিত উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

এক প্রান্ত আগলেরেখে দলকে টেনেছেন লেম্যান। অন্য প্রান্তে কেউ দিতে পারেননি খুব একটা সঙ্গ। প্রথম নয়ব্যাটসম্যানের মধ্যে বিশ পর্যন্ত যেতে পারেন কেবল জেস টাসকফ।

নবম উইকেটে কিছুটাসঙ্গ দেন হেইডেন ডিকসন। ১ ছক্কায় ২৩ রানে অপরাজিত থাকেন তিনি। লেম্যান ৫ ছক্কা ও ৭চারে ১৩৩ বলে করেন অপরাজিত ১১৬ রান।   

বাংলাদেশের হয়ে অভিষেকদাস, তানজিম ও হাসান মুরাদ নেন দুটি করে উইকেট। 

রান তাড়ায় টানা তৃতীয়বারেরমতো ব্যর্থ বাংলাদেশের উদ্বোধনী জুটি। পারভেজ হোসেনের ব্যর্থতায় সুযোগ পাওয়া অনিক সরকারশুরুতেই ফিরেন বাজে শটে কট বিহাইন্ড হয়ে।

তানজিদ হাসান ও মাহমুদুলেরব্যাটে এগিয়ে যায় বাংলাদেশ। শুরু থেকে বোলারদের ওপর চড়াও হন তানজিদ। শট খেলতে শুরুকরেন মাহমুদুলও। আদিত্য অশোক ভাঙেন বিপজ্জনক হয়ে উঠা জুটি। ৬৪ বলে ৮ চার ও এক ছক্কায়৬৫ রান করে ফিরেন তানজিদ। আগের ম্যাচেও এই ওপেনার করেছিলেন ৬৫।

তৃতীয় উইকেট অবিচ্ছিন্নশতরানের জুটিতে দলকে জয়ের ঠিকানায় নিয়ে যান মাহমুদুল ও তৌহিদ হৃদয়। ৯৫ বলে ১৬ চার ওএক ছক্কায় ১০৩ রানে অপরাজিত থাকেন মাহমুদুল। ১২৮ রানের জুটিতে হৃদয়ের অবদান ৮ চারে৫১।

একই ভেন্যুতে আগামীবুধবার হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড অনূর্ধ্ব-১৯দল: ৫০ ওভারে ২৪২/৬ (হোয়াইট ৭, ভিশভাকা ১০,, লেম্যান ১১৬*, ক্লার্ক ৬, টাসকফ ২০, ম্যাকেঞ্জি১০, সানডে ০, অশোক ১৪, ফিল্ড ৫, ডিকসন ২৩*; তানজিম ১০-১-৪৬-২, অভিষেক ১০-২-২৮-২, শরিফুল১০-০-৪৪-১, শামিম ১০-০-৪৭-০, মুরাদ ১০-১-৫৬-২)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯দল: ৪৬.৩ ওভারে ২৪৩/৪ (তানজিদ ৬৫, পারভেজ ১, মাহমুদুল ১০৩*, হৃদয় ৬১*; ক্লার্ক ৭-০-৪৬-১,অশোক ৭-০-৪০-১)

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯দল ৮ উইকেটে জয়ী

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক