চার বছর পর শের-ই-বাংলায় জাতীয় লিগ

এই বছর বাংলাদেশে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। দেশের প্রধানতম ভেন্যু তাই পাচ্ছে ঘরোয়া বড় দৈর্ঘ্যের ক্রিকেটে দেশের প্রধানতম টুর্নামেন্টের স্বাদ। চার বছর পর জাতীয় লিগের খেলা হবে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2019, 01:27 PM
Updated : 30 Sept 2019, 01:27 PM

এবারের জাতীয় লিগ আয়োজন নিয়ে বিসিবির টুর্নামেন্ট কমিটির সভা হয়েছে সোমবার। সভা শেষে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী নিশ্চিত করেছেন, এবার মিরপুরে হচ্ছে জাতীয় লিগের খেলা।

সবশেষ মিরপুরে জাতীয় লিগের খেলা হয়েছে ২০১৫ সালের অক্টোবরে। সেই ম্যাচে ঢাকা মেট্রোর মুখোমুখি হয়েছিল খুলনা বিভাগ।

এবার জাতীয় লিগ শুরু হবে ১০ অক্টোবর। টুর্নামেন্টের সূচি এখনও প্রকাশ করা হয়নি। তবে জানা গেছে, মিরপুরের প্রথম ম্যাচে ঢাকা মেট্রো খেলবে চট্টগ্রাম বিভাগের বিপক্ষে।

এবার মিরপুরের পাশাপাশি জাতীয় লিগের খেলা হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম, রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়াম ও খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে।

জাতীয় লিগের ক্ষেত্রে অবশ্য ভেন্যুর চেয়ে গুরুত্বপূর্ণ হলো উইকেট। বছরের পর বছর ধরেই জাতীয় লিগের উইকেটের মান প্রশ্নবিদ্ধ। পেস সহায়ক উইকেট, স্পোর্টিং উইকেট, কিংবা একেক ভেন্যুতে একেক রকম উইকেট প্রস্তুত করা নিয়ে প্রতিবারই আশ্বাস দেওয়া হয়। বাস্তবে দেখা যায় সামান্যই।

বিসিবির প্রধান নির্বাহীর অবশ্য দাবি, গত মৌসুমের উইকেটে সন্তুষ্ট ছিল দলগুলি। এবারও চেষ্টা করা হচ্ছে একই মানের উইকেট তৈরি করার।

“উইকেট নিয়ে কথা হয়েছে। আজকের সভায় সংশ্লিষ্ট বিভাগীয় সাধারণ সম্পাদক যারা ছিলেন, তারা বলেছেন যে উইকেট হচ্ছে, তা নিয়ে তারা সন্তুষ্ট। উইকেট নিয়ে প্রশংসাই তারা করছে। গতবার আমরা যে উইকেট দিয়েছিলাম, অংশগ্রহণকারী দলগুলি সন্তুষ্ট ছিল। এবারও সেরকম রাখার চেষ্টা করা হবে।”