‘আফগানিস্তানের সঙ্গে জিততে বাংলাদেশের কষ্ট হয়’

একমাত্র টেস্টের পর টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রথম লড়াইয়েও হার। পেছনে আছে সবশেষ টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার স্মৃতি। আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের এই পারফরম্যান্স যা বলছে, সেটিকেই বাস্তবতা মনে করেন সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়কের মতে, টি-টোয়েন্টিতে তাদের চেয়ে অনেকটাই এগিয়ে আফগানরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2019, 08:14 PM
Updated : 15 Sept 2019, 08:18 PM

ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টে রোববার আফগানিস্তানের সঙ্গে সেভাবে লড়াই জমাতেই পারেনি বাংলাদেশ। কদিন আগে চট্টগ্রাম টেস্টে আফগানদের কাছে বাংলাদেশ হেরেছে ২২৫ রানে। গত বিশ্বকাপে অবশ্য সাউথ্যাম্পটনে সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সে জিতেছিল বাংলাদেশ। তার আগে গত বছর দেরাদুনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ হেরেছিল সব ম্যাচ।

টি-টোয়েন্টিতে এই নিয়ে আফগানিস্তানের কাছে টানা চার ম্যাচ হারল বাংলাদেশ। সাকিব তুলে ধরলেন র‍্যাঙ্কিংয়ের বাস্তবতাও।

“টি-টোয়েন্টিতে ওরা অবশ্যই বড় দল। আমরা র‍্যাঙ্কিংয়ের দশে, ওরা সাতে। আমাদের ওপরে আছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা। ওই দুই দলের সঙ্গে আমরা মাঝেমধ্যে জিতি, মাঝেমধ্যে হারি। আফগানিস্তান আরও ওপরে। ওদের সঙ্গে জিততে আমাদের কষ্টই হয়। সেটা দেরাদুনেও ছিল, আজকেও সেটির প্রমাণ হয়ে গেল।”

তবে রোববারের ম্যাচে হারের পেছনে সাকিব নিজেদের দায়ই দেখছেন বেশি। ম্যাচের শুরুতে ৪০ রানের মধ্যে আফগানদের ৪ উইকেট নিয়েছিল বাংলাদেশ। তারপর ধরে রাখতে পারেনি সেই চাপ। মোহাম্মদ নবির ৫৪ বলে ৮৪ রানের ইনিংস আফগানিস্তানকে এনে দেয় ১৬৪ রানের পুঁজি। যে স্কোরকে চ্যালেঞ্জ জানাতে পারেনি বাংলাদেশ।

সাকিব তবু এই ম্যাচে প্রতিপক্ষের কৃতিত্বের চেয়ে নিজেদের ব্যর্থতা দেখছেন বেশি।

“পাশাপাশি, এটিও বলতে চাই, আমরা ওদেরকে ম্যাচটা দিয়ে এসেছি বলে আমি মনে করি। কারণ একটা সময় ম্যাচটি দুই হাতে লুফে নেওয়ার সুযোগ ছিল আমাদের। আমরা তা পারিনি।”