‘খারাপেরও নিচে কিছু থাকলে সেটি বাংলাদেশের পারফরম্যান্স’

খারাপ। খুবই খারাপ। তার চেয়েও খারাপ! আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের হতাশাজনক পারফরম্যান্সের বর্ণনায় উপযুক্ত কোনো শব্দই খুঁজে পাচ্ছেন না সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক অকপটে স্বীকার করে নিলেন নিজেদের ব্যর্থতা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2019, 02:31 PM
Updated : 9 Sept 2019, 03:41 PM

টেস্ট ক্রিকেটের নবীন দলটির বিপক্ষে চার দিন ধরেই ধুঁকেছে বাংলাদেশ দল। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং কিংবা মানসিকতা, সব দিক থেকেই ছিল পিছিয়ে। তারপরও শেষ দিনে সুযোগ এসেছিল অন্তত ড্র করার। বৃষ্টিতে ভেসে গিয়েছিল দিনের বেশির ভাগ সময়। শেষ বিকেলে কেবল ১ ঘণ্টা ১০ মিনিট টিকে থাকলেই চলত।

কিন্তু চার উইকেট নিয়ে সেই সময়টুকুও টিকতে পারেনি বাংলাদেশ। আফগানিস্তান জিতেছে ২২৪ রানে।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে প্রশ্ন হলো, বাংলাদেশের পারফরম্যান্স অধিনায়কের কাছে লজ্জার কিনা। কিন্তু ওই শব্দে আপত্তি বুঝিয়ে দিলেন সাকিব, “একটুও লজ্জাজনক বলে আমার কাছে মনে হয়নি। কষ্টদায়ক অবশ্যই, তবে লজ্জাজনক নয়।”

এখানে শব্দ নিয়ে নিজের কাছে পরিষ্কার থাকলেও পারফরম্যান্সের বর্ণনায় যথোপযুক্ত শব্দ খুঁজে বেড়ালেন অধিনায়ক। খারাপের প্রতিশব্দ যার যা ইচ্ছা, বসিয়ে দিলেও আপত্তি নেই তার।

“ খারাপ, এভাবে হারাটা খুবই খারাপ এবং এর থেকে বেশি......খারাপের থেকে নিচে কোনো শব্দ আছে কিনা, থাকলে সেটি বলতে পারেন। খুবই খারাপ পারফরম্যান্স, হতাশাজনক। যত কিছু আছে নেতিবাচক কথা, আমি যা পাচ্ছি না খুঁজে, চাইলে সবই বলে দিতে পারেন।”